শিক্ষা

চার বেসরকারি মেডিকেলে ভর্তিতে নিষেধাজ্ঞা

দেশের চারটি বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে শিক্ষার্থীদের ভর্তি হতে আবার নিষেধ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। এসব প্রতিষ্ঠান চিকিৎসা শিক্ষা প্রদানের ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিএমডিসি নির্দেশনা না মানায় শিক্ষার্থীদের পেশাগত সনদ অনুমোদন বন্ধ রেখেছে চিকিৎসা শিক্ষার দেশীয় তদারক সংস্থাগুলো।

মঙ্গলবার (৯ জানুয়ারি) অধিদফতরের পরিচালক (মেডিকেল এডুকেশন) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

নিষেধাজ্ঞায় থাকা মেডিকেলগুলো হলো, রাজধানীর আব্দুল্লাহপুর উত্তরায় অবস্থিত আইচি মেডিকেল কলেজ, ধানমন্ডির নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, রংপুরের নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ এবং রাজশাহীর শাহ্ মখদুম মেডিকেল কলেজ।

অধিদফতর জানিয়েছে, বিগত পাঁচ বছরের বিভিন্ন সময়ে নানা অনিয়ম ও নীতিমালা বহির্ভূত কাজ করেছে অভিযুক্ত কলেজগুলো। ফলে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পেশাগত সনদ অনুমোদন বন্ধ রেখেছে বিএমডিসি। এসব প্রতিষ্ঠানে ভর্তি হলে শিক্ষার্থীরা পরবর্তী সময়ে পেশাগত কাজে যোগদানের ক্ষেত্রে জটিলতায় পড়তে পারেন। সেজন্য নিষেধাজ্ঞা থাকায় এসব শিক্ষালয়ে বিদ্যার্থীদের ভর্তি হতে সতর্কতার বিষয়টি নতুন করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে দেশের সরকারি ও বেসরকারি ১০২টি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে মোট আসন রয়েছে ১১ হাজার ৭২৮টি। এর মধ্যে সর্বশেষ এক হাজার ৩০ আসন বেড়ে সরকারিতে পাঁচ হাজার ৩৮০টি ও বেসরকারিতে শিক্ষার্থীদের জন্য রয়েছে ছয় হাজার ৩৪৮টি আসন। দেশের বেসরকারি মেডিকেলের এসব আসনে দেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে (দরিদ্র কোটাসহ) তিন হাজার ৬৫৭টি এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৪৫ শতাংশ কোটা হিসেবে রয়েছে দুই হাজার ৫৫১টি আসন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন