বাংলাদেশ

নতুন মন্ত্রিসভায় বাদ পড়লেন যারা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূমিধ্স জয়ের পর নতুন মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী নিয়ে গঠিত হতে যাওয়া নতুন মন্ত্রিসভায় নেই বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর নাম। বাদ পড়াদের বেশ কয়েকজন নৌকা প্রতীকে নির্বাচন করেও জয়লাভ করতে পারেননি। আবার কেউ কেউ দলীয় মনোনয়ন না পাওয়ায় নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেননি। আবার বাদ পড়েছেন টেকনোক্র্যাট কোঠায় নিয়োগ পাওয়া সাবেক এক মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী।

যেসব মন্ত্রী বাদ পড়লেন: নৌকা নিয়ে জয়লাভ করলেও গতবারেরর সরকারে থাকা বেশ কয়েকজন মন্ত্রী নবগঠিত মন্ত্রিসভায় ঠাঁই পাননি। তারা হলেন-পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, ভূমিমন্ত্রী সাইফুজজামান চৌধুরী, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সমাজকল্যানমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী মো.শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর  উশৈসিং, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ। এছাড়া গতবারের সরকারে টেকনোক্র্যাট কোটায় থাকা দুই মন্ত্রীর মধ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বাদ পড়েছেন।

যেসব প্রতিমন্ত্রী বাদ পড়লেন: আগের বার প্রতিমন্ত্রী থাকলেও নতুন মন্ত্রিসভায় ঠাঁই হয়নি বেশ কয়েকজন প্রতিমন্ত্রীর। তারা হলেন-শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সমাজকল্যান বিষয়ক প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  জাহিদ আহসান রাসেল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা।

এছাড়া নৌকা নিয়ে হেরে যাওয়ার পর নবগঠিত মন্ত্রিসভার তালিকায়ও নেই কয়েকজন সাবেক প্রতিমন্ত্রী। তারা হলেন-সাবেক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী এনামুর রহমান এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

আবার নতুন মন্ত্রিসভায় স্থান পাননি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করা সাবেক তিন প্রতিমন্ত্রী। তারা হলেন-সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম ও কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এবং  প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

অন্যদিকে নতুন মন্ত্রিসভায় জায়গা পেলেন না সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড.শামসুল আলম। এছাড়া নতুন মন্ত্রিসভায় স্থান পাননি পরিবার, বন ও জলবায়ু বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এবং পানি সম্পদ বিষয়ক উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

এ সম্পর্কিত আরও পড়ুন