আন্তর্জাতিক

ভুল স্বীকার করলো বোয়িং

আমাদের বড় ভুল হয়েছিল। ভবিষ্যতে যাতে মাঝ আকাশে এ ধরনের ঘটনা আর কখনোই না ঘটে, তা নিশ্চিত করা হবে। মাঝ আকাশে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের একটি উড়োজাহাজের দরজা উড়ে যাওয়ার ঘটনায় পুরো দায় স্বীকার করে এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন বোয়িং সিইও ডেভ ক্যালহুন।

গেলো মঙ্গলবার (৯ জানুয়ারি) কর্মীদের নিয়ে করা এক বৈঠকে ওই দুর্ঘটনার দায় স্বিকার করে মার্কিন এই প্রতিষ্ঠানটি।

সিইও ক্যালহুন বলেন, ‘আমরা প্রথমেই আমাদের ভুল স্বীকার করছি। প্রতিটি পদক্ষেপে শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করেই পরিস্থিতির উন্নয়ন ঘটাতে যাচ্ছি। তদন্তের ফলাফলকে গুণগত মান নিশ্চিতের ইস্যু হিসেবে দেখতে হবে।’

তিনি বলেন, নিরাপত্তা নিশ্চিত করেই এর পরের প্রতিটি উড়োজাহাজকে আকাশে ওড়ানো হবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) এর তদন্ত প্রসঙ্গে তিনি বলেন, এবার প্রতিটি পদক্ষেপের ক্ষেত্রে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজ করা হবে। এনটিএসবি খুবই দক্ষ। তারা দ্রুতই একটি সিদ্ধান্তে আসবে।

এনটিএসবির তদন্তকারীরা বলেছেন, উড়োজাহাজের যে টুকরোটি উড়ে যায়, তা ঠিকভাবে লাগানো ছিল না। আলাস্কা এয়ারলাইনস ও ইউনাইটেড এয়ারলাইনস জানিয়েছে, তাদের কাছে যে বোয়িং ম্যাক্স ৯ প্লেনগুলো আছে, সেগুলো খতিয়ে দেখা হচ্ছে। প্রাথমিক রিপোর্টে এসেছে, কিছু পার্টস আলগা ছিল।

প্রসঙ্গত, আলাস্কা এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ মডেলের যে উড়োজাহাজটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬ হাজার ফুট উচ্চতায় থাকা অবস্থায় দরজা উড়ে যায়। বিস্ময়করভাবে বিচ্ছিন্ন হয়ে যাওয়া দরজার পাশের আসনটি খালি ছিল এবং হতাহতের কোনো ঘটনা ঘটেনি। এরপর সব কটি বোয়িং ম্যাক্স ৯ উড়োজাহাজ গ্রাউন্ডেড করার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)।

এ সম্পর্কিত আরও পড়ুন