ক্রিকেট

দুই হাত ছাড়াই ক্রিকেট খেলা আমিরের জার্সি চান শচীন টেন্ডুলকার

দুই হাত নেই, কাঁধ ও ঘাড় দিয়ে ব্যাটের হাতল চাপ দিয়ে ধরে নিচ্ছেন স্ট্যান্স।  সাধারণ ব্যাটসম্যানের মতোই সামনে পা নিয়ে করছেন ব্যাট।  দেখে মনে হয় যেন একজন পরিপূর্ণ ব্যাটসম্যান।  হাত না থাকায় থেমে থাকেনি বোলিংও। পা দিয়েই করেন বল।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের ওয়াঘামা গ্রামে জন্ম আমিরের।  বাবার কারখানায় কাজ করতে গিয়ে এক দুর্ঘটনায় ৮ বছর বয়সে দুই হাত হারিয়েছিলেন আমির। তবে এই দুর্ভাগ্যের জন্য আমির জীবনের ব্যাপ্তি থামিয়ে দেননি।

ক্রিকেটের প্রতি ভালোবাসা থেকেই নিজের শারীরিক প্রতিবন্ধকতার মধ্যেও খেলার উপায় বের করে নিয়েছেন। ২০১৩ সালে পেশাদার ক্রিকেটে যাত্রা শুরু করা আমির এখন জম্মু ও কাশ্মীর প্যারা ক্রিকেট দলের অধিনায়ক।

ভারতীয় বার্তা সংস্থা ‘এএনআই’ আমিরের ক্রিকেট খেলার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছে।  ভিডিওতে দেখা যায়, ভারতের সাবেক তারকা ক্রিকেটার শচীন টেন্ডুলকারের নাম খচিত ভারতীয় দলের জার্সি পরে আমির কংক্রিটের নেটে অনুশীলন করছেন।

 

সেই ভিডিও নজরে আসার পর শেয়ার করেছেন শচীনও। আমিরে ক্রিকেটের প্রতি ভালোবাসা দেখে আবেগতাড়িত টেন্ডুলকার একদিন তার সঙ্গে দেখা করে তার নাম লেখা একটি জার্সি নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন, ‘অসম্ভবকে সম্ভব করেছে আমির। এটা (ভিডিও) দেখে আমি খুব আবেগতাড়িত হয়ে পড়েছি। এটা খেলার প্রতি তার ভালোবাসা এবং সে জন্য তার আত্মত্যাগেরই প্রকাশ। আশা করি, একদিন তার সঙ্গে দেখা করে তার নাম লেখা একটি জার্সি নেওয়ার সুযোগ হবে।  খেলাটিকে ভালোবাসা লাখ লাখ মানুষকে প্রেরণা দেওয়ার এই কাজটা দারুণ’

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন