আর্কাইভ থেকে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্ট : বড় লিডের টার্গেটে চতুর্থ দিনে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের নিয়ন্ত্রণে বাংলাদেশ। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার জড়ো করা ৩৯৭ রানের জবাবে বাংলাদেশ তৃতীয় দিন (মঙ্গলবার) শেষ করেছে ৩ উইকেটে ৩১৮ রান নিয়ে। কিন্তু চট্টগ্রাম টেস্টের আকাশের মন খারাপ। সকাল থেকেই মেঘলা আবহাওয়া। তাতে শুরু হতে দেরি হচ্ছে চতুর্থ দিনের খেলা। 

বিনা উইকেটে ৭৬ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা বাংলাদেশ, তামিম ইকবাল-মাহমুদুল হাসান জয়ের ১৬২ রানের জুটিতে স্বপ্নের শুরু। তারপর শুধুই সাফল্য। ২০১৭ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষেই গলে ১১৮ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন তামিম ও সৌম্য সরকার। সেই থেকে এবারের টেস্টের আগ পর্যন্ত ৬১ ইনিংসে শুরুর জুটিতে আর শতরান পায়নি বাংলাদেশ। এবার কাটলো সেই খরা।

দিনের শুরুতেই তামিমের অর্ধশতকের পর লাঞ্চের আগে হাফসেঞ্চুরি হাঁকান জয়ও। যা তার ক্যারিয়ারের তৃতীয় পঞ্চাশোর্ধ্ব ইনিংস। লাঞ্চ বিরতির পর ক্যারিয়ারের দশম শতক করেন তামিম ইকবাল। তিন বছর সেঞ্চুরি করেন এই ড্যাশিং ওপেনার। সবশেষ ২০১৯ সালে শতক করেছিলেন বাঁ-হাতি এই ব্যাটার। নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিলটনে। মাঝে পেরিয়েছে ১৬টি ইনিংস। 

এরপরেই বিদায় নেন ওপেনার মাহমুদুল হাসান জয়। ১৪২ বলে ৯টি চার হাঁকানো জয় ৫৮ রান নিয়ে আসিথা ফার্নান্দোর বলে ক্যাচ তুলে দেন নিরোশান ডিকওয়েলার হাতে। তাতে ভাঙে তামিম-জয়ের 

জয়ের বিদায়ের পর উইকেটে থিতু হতে পারেননি নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক সৌরভ। শান্ত ২২ বলে ২ রান করে ও মুমিনুল ১৯ বলে ২ রান করে কাসুন রাজিথার শিকারে। রাজিথা একাদশে না থাকলেও বিশ্ব ফার্নান্দোর কনকাশন বদলি হিসেবে তৃতীয় দিন মাঠে নামেন। 

৩ উইকেটে ২২০ রান নিয়ে দ্বিতীয় সেশন শেষ করে বাংলাদেশ। শেষ সেশনে মুশফিকুর রহিম অবশ্য মাঠে নামেন লিটন দাসকে নিয়ে। পেশিতে টান লাগায় তামিম ইকবাল ছিলেন ফিজিওর তত্ত্বাবধানে, তাই রিটায়ার্ড হার্ট হয়ে বিশ্রামে থেকে যান এই ওপেনার। তার আগে ২১৭ বলের মোকাবেলায় ১৫টি চার হাঁকিয়ে ১৩৩ রান করেন।

শেষ সেশনে মুশফিক ও লিটন বাংলাদেশকে আগলে রেখেছেন দক্ষ হাতে। দুজনই পূর্ণ করেছেন অর্ধশতক। মুশফিক ১৩৩ বলে ৫৩ ও লিটন ১১৪ বলে ৫৪ রান করে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেছেন। মুশফিক দুটি ও লিটন সমান আটটি করে চার হাঁকিয়েছেন। 

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ৩৯৭ রান থেকে এখন ৭৯ রানে পিছিয়ে আছে টাইগাররা। লঙ্কানদের পক্ষে কাসুন রাজিথা দুটি ও আসিথা ফার্নান্দো একটি উইকেট শিকার করেন।

তৃতীয় দিন শেষে সংক্ষিপ্ত স্কোর : 
টস : শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৩৯৭/১০ (১৫৩ ওভার)

অ্যাঞ্জেলো ম্যাথিউস ১৯৯, দিনেশ চান্দিমাল ৬৬, কুশল  মেন্ডিস ৫৪, ওশাদা ফার্নান্দো ৩৬
নাঈম হাসান ১০৫/৬, সাকিব আল হাসান ৬০/৩, তাইজুল ১০৭/১

বাংলাদেশ প্রথম ইনিংস : ৩১৮/৩ (১০৭ ওভার)
তামিম ইকবাল ১৩৩* (রিটায়ার্ড হার্ট), মাহমুদুল হাসান জয় ৫৮, লিটন দাস ৫৪*, মুশফিকুর রহিম ৫৩*
কাসুন রাজিথা ১৭/২, অসিথা ফার্নান্দো ৫৫/১

বাংলাদেশ ৭৯ রানে পিছিয়ে।


হাসিব  মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন