আর্কাইভ থেকে বাংলাদেশ

মারিউপোলকে দখলে নেয়ার ঘোষণা রাশিয়ার

দীর্ঘ আড়াই মাসেরও বেশি সময় যুদ্ধের পর ইউক্রেনের অন্যতম বৃহত্তম শহর মারিউপোল সম্পূর্ণভাবে নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গেলো শুক্রবার (২০ মে) আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়, মারিউপোলে ইউক্রেনীয় সেনাদের প্রধান ঘাঁটি আজভস্তাল ইস্পাত কারখানায় রয়ে যাওয়া ৫৩১ জন সেনাসদস্যের সবাই শুক্রবার আত্মসমর্পণ করেছে। মস্কোর দাবি, গেলো ১৭ মে থেকে এ পর্যন্ত ৪ দিনে আজভস্তাল ইস্পাত কারখানা থেকে ২৪৩৯ জন ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে। এছাড়া গেলো শুক্রবার (২০ মে) একসঙ্গে আরও ৫০০ জন আত্মসমর্পণ করে। 

রাশিয়ার বার্তা সংস্থা রিয়া নভোস্তি দেশটির মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, সৈন্যরা আত্মসমর্পণের পর তাদের আটক করে জেলখানায় নিয়ে যায় রাশিয়া। এদের মধ্যে কিছু সৈন্যকে সাজা দেয়া হয়। বাকীদের হাসপাতালে ভর্তি করা হয়। 

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেন, মারিউপোল নিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যে পরিকল্পনা ছিল সে পরিকল্পনায় তিনি সফল হয়েছেন। 

তবে রাশিয়া মারিউপোল দখলে নেয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ইউক্রেন। 

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও পানিপথে ইউক্রেনে হামলা চালানো হয়। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালায়। এতে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন