আর্কাইভ থেকে বাংলাদেশ

জম্মু-কাশ্মিরে নির্মাণাধীন সুড়ঙ্গে ধসে নিহত ১০

ভারতশাসিত জম্মু-কাশ্মিরে একটি পার্বত্য মহাসড়কে সুড়ঙ্গ ধসের ঘটনায় আরও ৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ জন। নিহতদের সবাই শ্রমিক।

আজ রোববার (২২ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গেলো বৃহস্পতিবার (১৯ মে) উপত্যকাটির একটি পার্বত্য মহাসড়কে সুড়ঙ্গ নির্মাণের সময় এ দুর্ঘটনা ঘটে। ।

অন্যদিকে ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানিয়েছে, নির্মাণাধীন সুড়ঙ্গ ধসের ঘটনার দু’দিন পর ধসে যাওয়া সুড়ঙ্গ থেকে মোট ১০ শ্রমিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রায় ৩৬ ঘণ্টা ধরে উদ্ধারকাজ চলার পর ওই ১০ শ্রমিকের দেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে ৫ জন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা। এর আগে গেলো শুক্রবার (২০ মে) একজন শ্রমিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছিল।

গেলো বৃহস্পতিবার (১৯ মে) জম্মু-কাশ্মিরের রামবান জেলায় একটি নির্মানাধীন সুড়ঙ্গে আচমকা ধস নামে। ধসের পর তিনজন শ্রমিক সেখান থেকে বেরিয়ে আসতে পারলেও, ভেতরে আটকে পড়েন ১০ জন শ্রমিক। দুর্ঘটনার খবর পাওয়ার পর থেকেই উদ্ধারকাজ শুরু করা হয়েছিল। উদ্ধারকাজ চলাকালীনই শুক্রবার পাশের মাকেরকোটে এলাকায় পাহাড়ের একটি অংশ ধসে যায়। এর ফলে জম্মু-কাশ্মির জাতীয় সড়কের একাংশ বন্ধ হয়ে যায়।

গেলো শনিবার (২১ মে) জানানো হয়, উদ্ধারকাজ শেষ হয়েছে। ভেতরে আটকে থাকা ১০ শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। 

রামবান পুলিশ জানিয়েছে, সুড়ঙ্গ নির্মাণের জন্য প্রয়োজনীয় সুরক্ষাবিধি অনুসরণ না করাতেই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। ইতোমধ্যেই পুলিশ সুড়ঙ্গ নির্মাণের ওই সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।

জেলা প্রশাসক মসরাত-উল ইসলাম জানান, সুড়ঙ্গের ভেতর থেকে ১০টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন