বাংলাদেশ

রায়ের ব্যাখ্যা দেয়ার আপনি কে, খোকনকে আপিল বিভাগ

আপিল বিভাগের রায়ের ব্যাখ্যা দেয়ার আপনি কে? যে কোনো আইনি ব্যাখ্যা শুধু সুপ্রিম কোর্ট দেবে। বিএনপি নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে উদ্দেশ্য করে এ কথা বলেন প্রধান বিচারপতি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ ব্যারিস্টার খোকনের দায়ের করা মামলার শুনানিতে এ কথা বলেন।

প্রধান বিচারপতি ব্যারিস্টার খোকনকে উদ্দেশ্য করে প্রশ্ন তোলেন, ‘আপনি তো আমাদের কম্পিটেন্সি নিয়েই প্রশ্ন তুলেছেন, আপনি চাইলে রিভিউ করতে পারেন। রিভিউ না করে মিডিয়ায় বক্তব্য দেন।’

আপিল বিভাগ বলেন, “আপনার মামলা আজ শুনবো না, যান। নিজের স্বপক্ষে যুক্তি আপিল বিভাগের কাছে তুলে ধরতে চাইলে প্রধান বিচারপতি সাফ জানিয়ে দেন, আজ আপনার কোনো মামলা শোনা হবেনা”।

পরে মাহবুব উদ্দিন খোকন বলেন, তিনি এ রায়ের বিরুদ্ধে রিভিউ করবেন।

এদিকে , গেলো কয়েকদিনের গণমাধ্যমে দেয়া বক্তব্যের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ।

বিএনপিসহ বেশ কিছু রাজনৈতিক দল প্রশ্ন তুলেছে,সংসদে এখন ৬০০ জন এমপি। যদিও গত আগস্টে এক পূর্ণাঙ্গ রায়ে আপিল বিভাগ সাফ জানিয়ে দেন, সংসদ অধিবেশন বসার দিন থেকেই সংসদ সদস্যদের মেয়াদ শুরু হবে।

ওই মামলায় আপিল বিভাগে লড়েছিলেন ব্যারিস্টার খোকন। তার দাবি,আপিল বিভাগের রায়ে অস্পষ্টতা রয়েছে। সেই সঙ্গে পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন করে শপথের আহ্বান জানিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন