আর্কাইভ থেকে বাংলাদেশ

ইরানে ভবন ধসে নিহত ৬,ধ্বংসস্তূপে আটকা অনেকই

ইরানে নির্মাণাধীন ১০ তলা একটি ভবন ধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৬ জন নিহত ও ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

সোমবার (২৩ মে) স্থানীয় সময় দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে এ দুর্ঘটনা ঘটে বলে এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য নিশ্চিত জানা যায়।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, খুজেস্তান প্রদেশের রাজধানী আবাদানে নির্মাণাধীন একটি ১০ তলা ভবনের আংশিক ধসে পড়েছে।

দেশটির কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনকে জানান, ৮০ জনের মতো ধ্বংসস্তূপে আটকা পড়ে থাকতে পারেন।

দুর্ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু করে তেহরানের ফায়ার সার্ভিস কর্মীসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর ৮০ জনের একটি টিম। চলমান উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য বিভিন্ন প্রদেশ থেকে হেলিকপ্টার, যানবাহন ও উদ্ধার কর্মীদের নিযুক্ত করা হয়েছে। তবে অতিরিক্ত তাপমাত্রার কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। সোমবারও সেখানে তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস।

জাতীয় উদ্ধারকারী সার্ভিসের মুখপাত্র মুজতবা খালেদি বলেন, এখন পর্যন্ত কমপক্ষে চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর ২১ জন আহত হয়েছেন।

তবে কি কারণে ভবনটি ধসে পড়েছে প্রাথমিকভাবে তা জানা যায়নি। কর্তৃপক্ষ বলছে, ভবনটি নির্মাণাধীন এবং কয়েকমাস আগে এটি ঝুঁকিপূর্ণ বলে সতর্কতা জারি করা হয়েছিল।

এদিকে, ভবন ধসের ঘটনার সময় দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রাষ্ট্রীয় সফরে ওমানে রয়েছেন। তার অনুপস্থিতিতে দেশটির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার স্থানীয় কর্মকর্তাদের উদ্ধার অভিযান চালানো ও ভুক্তভোগীদের সহায়তার নির্দেশ দিয়েছেন।

সূত্র: এএফপি

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন