আর্কাইভ থেকে বাংলাদেশ

মাঙ্কিপক্সের সংক্রামণ নিয়ন্ত্রণ সম্ভব: ডব্লিউএইচও

আফ্রিকার বাইরে যেসব দেশে এখনো মাঙ্কিপক্সে সংক্রমিত রোগী শনাক্ত হয়নি সেই সব দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব। জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপ, আমেরিকা এবং অস্ট্রেলিয়ায় এই মাঙ্কিপক্স ভাইরাসের ১০০টিরও বেশি রোগী শনাক্ত হয়েছে। যা ফুসকুড়ি এবং জ্বরের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে। এই পরিস্থিতিতে ডব্লিউএইচওর পক্ষ থেকে এ তথ্য দেয়া হয়।

আফ্রিকায় এই ভাইরাসের সংক্রমণ ছাড়ায় প্রায়শই। তবে ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এত দিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি। 

এ প্রসঙ্গে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ সোমবার সংবাদ সম্মেলনে মারিয়া ভ্যান কারখভ বলেন, বর্তমান যে পরিস্থিতি তা নিয়ন্ত্রণ করা সম্ভব। 

তিনি বলেন, মানুষ থেকে মানুষে যাতে এই ভাইরাস না ছড়ায়, এটা চাই। যেসব দেশে এই ভাইরাস এখনো ছড়ায়নি সেসব দেশে এর প্রতিরোধের  ব্যবস্থা এখনই নিতে হবে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো অন্য বিশেষজ্ঞরাও এই ভাইরাস নিয়ে ইতিবাচক কথা বলছেন। অনেক বিশেষজ্ঞও বলছেন, অনেক মানুষ এই ভাইরাসে সংক্রমিত হবেন, এই আশঙ্কা কম।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস জানায়, মাঙ্কিপক্সে সংক্রমিত বেশির ভাগ রোগীই কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠেন। তবে মাঙ্কিপক্স তেমন গুরুতর না হলেও হঠাৎ রোগটির প্রাদুর্ভাব বিজ্ঞানীদের উদ্বিগ্ন করেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা এই রোগে আক্রান্তদের জন্য নতুন নির্দেশাবলি দিয়েছেন। উচ্চঝুঁকিতে থাকা সংক্রমিত ব্যক্তিদের তিন সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন তারা।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন