আন্তর্জাতিক

যেখানে সময় কাটালে মৃত্যুঝুঁকি কমবে

শিক্ষাজীবনের সঙ্গে আয়ুষ্কালের সম্পর্ক খুঁজে পেয়েছেন গবেষকেরা। স্কুল বা বিশ্ববিদ্যালয়সহ যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে সময় কাটালে মানুষের আয়ু বাড়ে। অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানে না গেলে সেই জীবনে ধূমপান বা বেশি পরিমাণে মদ্যপানের মতোই ভয়াবহ মৃত্যুঝুঁকি রয়েছে।

নতুন (প্রথম পদ্ধতিগত) এক গবেষণায় ওঠে এসেছে শিক্ষাজীবনের সঙ্গে দীর্ঘায়ু বা দীর্ঘ জীবনের এমন সরাসরি সম্পর্ক। যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের মতো শিল্পোন্নত দেশগুলোর পাশাপাশি চীন এবং ব্রাজিলের মতো উন্নয়নশীল দেশে চালানো গবেষণায় এমন ফলাফল উঠে এসেছে।

পর্যালোচনায় দেখা গেছে, পূর্ণকালীন শিক্ষা বা শিক্ষাজীবন কাটালে প্রতি বছর একজন প্রাপ্তবয়স্কের মৃত্যুর ঝুঁকি ২ শতাংশ কমে যায়। স্বাস্থ্যবিষয়ক সাময়িকী দ্য ল্যানসেট পাবলিক হেলথ-এ প্রকাশিত প্রতিবেদনের বরাতে এ খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। প্রতিবেদনে বলা হয়, প্রাথমিক এবং মাধ্যমিক এবং উচ্চ শিক্ষায় বছর কাটালে সাধারণত স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ার সুযোগ বেশি থাকে। এতে যারা আনুষ্ঠানিক শিক্ষাজীবন থেকে বঞ্চিত তাদের তুলনায় শিক্ষার্থীদের মৃত্যুর ঝুঁকি ৩৪ শতাংশ কমে যায়।

যারা কখনই শিক্ষাজীবন কাটায়নি তাদের আয়ুষ্কাল ভয়াবহভাবে কমে যায়। তাদের অবস্থা এতটাই ভয়াবহ যে প্রতিদিন পাঁচ বা তার বেশি অ্যালকোহলযুক্ত পানীয় খাওয়া বা এক দশক ধরে প্রতিদিন ১০টি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকার।

এই সমীক্ষাটি যুক্তরাজ্যে শিশুদের স্কুলে বেশি সময় কাটানোর বিভিন্ন উদ্যোগকে আরও গতিশীল করবে বলে আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন