আর্কাইভ থেকে বাংলাদেশ

অভিনয় করেছেন তৃতীয় লিঙ্গের ৫ হাজার মানুষ

তৃতীয় লিঙ্গের মানুষদের জীবন কাহিনী নিয়ে ‘আমরা মানুষ’ নামে একটি ছবি নির্মাণ করেছেন নজরুল ইসলাম বাবু। তৃতীয় লিঙ্গের মানুষরা রাষ্ট্রীয়ভাবে পরিচয়ের স্বীকৃতি পেলেও মূলধারার জীবন থেকে তারা এখনো অনেকদূরে। বিভিন্ন ক্ষেত্রে তারা অবহেলিত বঞ্চিত।

ছবিটির প্রযোজনা ও কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জুনিয়র আর্টিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অভিনেতা মিজানুর রহমান। ছবির গল্প ও গানও লিখেছেন তিনি। এতে পাঁচ হাজার তৃতীয় লিঙ্গের মানুষ অভিনয় করেছেন।

মিজানুর রহমান বলেন, ‘আমরাও মানুষ’ আমার অনেক সাধনার একটি ছবি। এই ছবির মাধ্যমে প্রযোজক হিসাবে আমার পথচলা শুরু। আমি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছি। চরিত্রে  আমার নাম পুষ্পা রানি। সমাজের যেখানে অন্যায়, অবিচার, মানবাধিকার লঙ্ঘন হয় সেখানেই আমরা প্রতিবাদ করি। এই সিনেমা আইটেম গানে প্রায় আড়াই হাজার তৃতীয় লিঙ্গের মানুষ অংশগ্রহণ থাকবে।

তিনি বলেন, তাদের পথচলা জীবনাচার ধারণ করে সেটা অভিনয়ের মাধ্যমে পর্দায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। তৃতীয় লিঙ্গের যারা ছবিটিতে অভিনয় করেছেন।

এছাড়া  তিনি বলেন, প্রতিদিন তারা ফোন করে জানতে চান কবে মুক্তি পাবে।? তারা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আশা করি, ছবিটি দর্শক মহলে সাড়া ফেলবে।

 

মেঘ হাসান

এ সম্পর্কিত আরও পড়ুন