পরামর্শ

কম তেলেই সুস্বাদু খাবার তৈরি করবেন যেভাবে

তেল না দিয়ে ভাল রান্না করা যায় না- এই ধারণা কিন্তু অনেকেরই আছে। পুষ্টিবিদের নির্দেশে দিনে ৫ টেবিল চামচের বেশি তেল ব্যবহার করা যাবে না। তবে শত চেষ্টা করেও লাভ হচ্ছে না, রোজই বেশি তেল খরচ হয়ে যাচ্ছে। রান্নায় বেশি তেল খাওয়া ওবেসিটি, হার্টের অসুখ, উচ্চ কোলেস্টেরল ডেকে আনে। তাই সাবধান! কীভাবে অল্প তেলেই সুস্বাদু খাবার বানাবেন, জেনে নিন।

১. বোতল থেকে সরাসরি তেল ঢালবেন না। চামচে মেপে তেল ব্যবহার করাই ভাল। ডুবো তেলে রান্না না করে, অল্প তেলে ঢেকে ঢেকে রান্না করুন।

২. অ্যালুমিনিয়াম বা লোহার কড়াইয়ের বদলে রোজকার রান্না ননস্টিক কড়াইয়ে করুন। মাছ ভাজা হোক কিংবা চিকেন কষা- এ বার থেকে সব রান্নাই ননস্টিক কড়াইয়ে বানিয়ে ফেলুন।

৩. সবজি ভাজার আগে সামান্য নুন জলে ভাপিয়ে নিন। এতে রান্নার সময়ও বাঁচে আর তেলও কম লাগে। ঝাল, ঝোলের বদলে বানিয়ে ফেলুন মুরগি ভাপা, মাছের পাতুরি। ভাপা রান্না করতে তেল লাগে না বললেই চলে। আর গরম ভাতের সঙ্গে ভাপা যে কোনও পদ খেতেও সুস্বাদু হয়।

৪. রান্নার আগে মাছ, মাংস কিংবা পনিরে মশলা মাখিয়ে রাখুন। এতে রান্নার স্বাদও বাড়ে আর তেলেও কম লাগে। এ ক্ষেত্রে মশলা মাখানোর সময় দইয়ের ব্যবহার করতে পারেন। দই ব্যবহার করলে রান্নায় খুব বেশি তেলের প্রয়োজন পড়ে না।

৫. মুরগি হোক কিংবা মাছ, কষিয়ে রান্না করতে গেলে অনেকটা বেশি তেল লাগে। তাই তেলের ব্যবহার এড়াতে মশলা মাখিয়ে মাছ, মাংস বেক করে নিন। নামমাত্র তেল কিংবা সামান্য মাখনেই সেরে ফেলুন বেকিং। চিকেন তন্দুরি হোক কিংবা ফিশ কবাব— অল্প তেলে এয়ার ফ্রায়ারেও বানিয়ে ফেলতে পারেন

এ সম্পর্কিত আরও পড়ুন