আর্কাইভ থেকে বাংলাদেশ

৮ কেজি স্বর্ণের বার জব্দের ঘটনায় বিমানকর্মী বরখাস্ত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৮ কেজি ওজনের স্বর্ণের বার জব্দের ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মী মো. আবদুল আজিজ আকন্দকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।তিনি আকন্দ বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের (বিএফসিসি) পেন্ট্রিম্যান হিসেবে কর্মরত ছিলেন। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ মে) বিকেল সাড়ে ৪টায় বিমানের ফ্লাইট ক্যাটারিং সেন্টার পরিদর্শন শেষে এসব তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

তিনি বলেন,স্বর্ণ চোরাচালানের খবর পেয়ে আজ  বিমানবন্দরে আসি।বিমানবন্দরে স্বর্ণ আসার পর তারাই চোরাচালান ধরে।কোন দিক দিয়ে চোরাচালান হয় তা খতিয়ে দেখা হচ্ছে। কার কাছ থেকে কীভাবে পাচার হয় নেওয়া হচ্ছে তার খোঁজ। বিমানের ওই কর্মীকে ধরে নিয়ে একটি রুমে আটক রাখা হয়। পরে তাকে দেওয়া হয় পুলিশের কাছে। আটক ওই কর্মীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, আজিজসহ বিমানের অন্যান্য কর্মচারীরা এ ঘটনার সঙ্গে জড়িত। কারণ যারা বিএফসিসি থেকে বের হয়ে যান তাদের ফিঙ্গারপ্রিন্ট দেওয়া হয়ে থাকে। আজিজও ফিঙ্গারপ্রিন্ট দিয়েছিলেন। কিন্তু ক্যারিয়ারে যাননি। তার ডিউটিও ক্যারিয়ারে ছিল না। এর সঙ্গে আরও অনেকে জড়িত। তার কাছে বিমানের কেউ না কেউ এই স্বর্ণ দিয়েছে।

তিনি বলেন, আটক বিমানকর্মী ৪০ কেজি স্বর্ণসহ ধরা পড়েছেন কিন্তু গণমাধ্যমে বলা হচ্ছে ৮ কেজি। বাকি ৩২ কেজি স্বর্ণ গেলো কোথায়? সংখ্যাটা সঠিক তা কিন্তু নয়। আমরা এ ধরনের কোনো তথ্য পাইনি।

উল্লেখ্য,গেলো বুধবার (২৬ মে) রাতে বিমানের ফ্লাইট ক্যাটারিং সেন্টারে (বিএফসিসি) অভিযান চালিয়ে আট কেজি ওজনের স্বর্ণের বারসহ  মো. আব্দুল আজিজ আকন্দকে আটক করে কাস্টমস। যদিও অভিযান পরিচালনার সমায় বাধার সম্মুখীন হতে হয় কাস্টমস কর্মকর্তাদের।

এ সম্পর্কিত আরও পড়ুন