আর্কাইভ থেকে বাংলাদেশ

ক্যারিবিয় সফরের আগেই মুমিনুলের সাথে বসবেন পাপন

অধিনায়ক হিসেবে দলকে ব্যাট হাতে টেনে নেওয়াতো দূরে থাক, মুমিনুল হক নিজেই বাজে পারফরম্যান্স থেকে বের হতে পারছেন না। এতোটাই খারাপ সময় যাচ্ছে যে শুধু খেলোয়াড় হিসেবে খেললে, দল থেকে বাদ পড়ার শঙ্কাও তৈরি হতো। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলছেন তার অধিনায়কত্ব নয়, ব্যাটিং নিয়ে চিন্তিত তারা। আর এসব নিয়ে আলাপে বসবেন দুই-একদিনের মধ্যে।

শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটে টেস্ট হারের পর প্রশ্নটা ছুড়ে দেওয়া হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের উদ্দেশ্যে। জবাবে বল অবশ্য মুমিনুলের কোর্টে ঠেলে দিলেন পাপন। জানালেন কাল-পরশুর মধ্যে মুমিনুলের সঙ্গে আলোচনায় বসে এর সিদ্ধান্ত নেওয়া হবে। পাপনের জানান, ‘আজকে ওর সঙ্গে একটু ব্রিফলি বসেছি। সামনে আরো বসবো, কাল-পরশু ওর সাথে বসবো লম্বা আলোচনায়। দেখি আলোচনা করে ও কী মনে করে, আমরা বের করে ফেলব।’

মুমিনুলের নেতৃতে বাংলাদেশ এখনো পর্যন্ত খেলেছে ১৭ ম্যাচ। ১২ পরাজয়ের সাথে ২ ড্র, জয় কেবল তিনটি ম্যাচে ড্র। নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক মাউন্ট মঙ্গানুই টেস্ট জয় ছাড়া বাকি দুই জয়ই এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে।

সর্বশেষ ১০ ইনিংসে মাত্র দুইবার দুই অঙ্ক ছুঁতে পারেন মুমিনুল, যেখানে সর্বোচ্চ ৩৭ রান। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ঢাকা টেস্টের দুই ইনিংস সহ সর্বশেষ ৭ ইনিংসেই ফিরেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ইনিংসগুলো হল ০, ৯, ২, ৫, ৬, ২, ০।

সহজ করে বললে, ব্যাট হাতে মুমিনুল পূর্ণ করেছেন ব্যর্থতার ষোলকলা। লম্বা সময় ৫০ এর বেশি গড়ে ব্যাট করা টাইগার দলপতি বর্তমানে নিজের ব্যাটিং গড় নামিয়েছেন ৪০ এর নিচে। অধিনায়ক হিসেবে ৩১.৪৫ গড়ে রান করেছেন ৯১২। যেখানে তার বর্তমান ক্যারিয়ার ব্যাটিং গড় ৩৮.৩২।

ক্যারিয়ারের প্রথম ১৪ টেস্টে ৬০-এর বেশি গড় অর্জন করা মুমিনুল ক্রমাগত খারাপ করতে করতে গড় নামিয়েছেন ৪০ এর নিচে। একটা লম্বা সময় তার চেয়ে বেশি টেস্ট গড় ছিল না কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের। অথচ বর্তমানে তার গড় (৩৮.৩১) তামিম ইকবাল (৩৯.৫৩) ও সাকিব আল হাসানের (৩৯.১৭) চেয়েও নিচে।


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন