জাতীয়

সচিবদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক ৫ ফেব্রুয়ারি

আগামী ৫ ফেব্রুয়ারি প্রশাসনে সচিবদের সঙ্গে প্রধানমন্ত্রীর সম্ভাব্য সভার তারিখ নির্ধারণ করা হয়েছে। বৈঠকের স্থান সচিবালয়ে না প্রধানমন্ত্রীর কার্যালয়ে- তা এখনো নির্ধারিত হয়নি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এ ধরনের বৈঠককে সচিব সভা নামে অভিহিত করা হয়।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সরকারের শীর্ষ পর্যায়ের একাধিক কর্মকর্তা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। সচিব সভায় উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী মৌখিক সম্মতি দিয়েছেন।

এবারের সচিব সভায় প্রধানমন্ত্রী প্রধান অতিথি এবং মন্ত্রিপরিষদ সচিব সভাপতিত্ব করবেন। এতে সরকারের ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বিভিন্ন দপ্তর বা সংস্থায় কাজ করা সচিবরাও উপস্থিত থাকবেন। বর্তমানে নিয়মিত ও চুক্তিভিত্তিক মিলিয়ে ৮৭ জন সচিব ও সিনিয়র সচিব দায়িত্ব পালন করছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, এবারের সচিব সভায় কমপক্ষে আটটি বিষয়ে এজেন্ডাভুক্ত হতে পারে বলে জানা গেছে। যদিও এজেন্ডা চূড়ান্ত হবে আরও কয়েক দিন পর।

দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, এবার সচিব সভায় সবচেয়ে বেশি গুরুত্ব পেতে পারে আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রশাসনের ভূমিকার বিষয়টি। এর বাইরে আইনশৃঙ্খলা রক্ষা, আগের সচিব সভার সিদ্ধান্ত অগ্রগতি, মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন সংক্রান্ত বিষয়গুলো প্রধানমন্ত্রীকে অবহিত করবেন সচিবরা।

এছাড়াও সভায় দুর্নীতি নিয়ন্ত্রণে কড়া বার্তা দিতে পারেন সরকার প্রধান।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সর্বশেষ সচিব সভা হয়েছিল ২০২২ সালের ২৭ নভেম্বর।

এ সম্পর্কিত আরও পড়ুন