জাতীয়

আবারও বিএনপির সমালোচনা করলো রাশিয়া

বাংলাদেশের  নির্বাচন ইস্যুতে আবারও বিএনপির সমালোচনা করলো রাশিয়া। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি বললেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে বিএনপির বক্তব্য ভুল। নির্বাচনে জনগণের ভোটেই ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ।

বুধবার (৩১ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে  রুশ রাষ্ট্রদূত একথা বলেন।

আলেকজান্ডার ভি মান্টিটস্কি বলেন,  ‘জনগণের ভোটেই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে এবং নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে কোনো দ্বিমত নেই।’

রুশ রাষ্ট্রদূত বলেন, রাশিয়া কখনোই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে স্বীকৃতি দেয় না। এর ফলে ভোগান্তিতে পড়েছে বাংলাদেশও।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রীও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।  ড. হাছান মাহমুদ বলেন, বৈঠকে দুই দেশের বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে। শুধু রাশিয়া নয়, যে কোনো দেশের সঙ্গেই নিজস্ব মুদ্রায় বাণিজ্য হলে, নির্দিষ্ট কোনো মুদ্রার ওপর নির্ভরশীলতা কমবে। রাশিয়া সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে  আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে গত বছর জুড়েই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশ তৎপরতা চালায়। তবে শুরু থেকেই আওয়ামী লীগ সরকারকে সমর্থন দিয়ে আসছিলো ভারত, চীন ও রাশিয়া। ওইসময়  মার্কিন যুক্তরাষ্ট্র  বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ তোলে রাশিয়া। শুধু তাই নয়,  রাশিয়ার অভিযোগ ছিলো-গত২৮ অক্টোবর সরকারবিরোধী সমাবেশ আয়োজনের বিষয়ে বিএনপির এক নেতার সঙ্গে বৈঠক করেন ঢাকায় ‍নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

ওইসময় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার বক্তব্য ছিলো-‘বিদেশি কারো সহায়তা ছাড়াই বাংলাদেশের বৈধ নির্বাচনের সক্ষমতা আছে বলে মনে করে রাশিয়া৷ তারপরও এই নির্বাচনকে কেন্দ্র করে অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপের চেষ্টা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।এটি ভিয়েনা কনভেনশনের বিরোধী৷ মারিয়ার দাবি,অক্টোবরের শেষের দিকে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সরকারবিরোধী বিক্ষোভের প্রস্তুতি নিয়ে আলোচনা করার জন্য বিরোধীদলীয় এক নেতার সঙ্গে বৈঠক করেছেন৷ পিটার হাসের এই তৎপরতা ভিয়েনা কনভেনশন না মেনে সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে চরম হস্তক্ষেপের শামিল।’

তবে রাশিয়ার এই অভিযোগ প্রত্যাখ্যান করে মার্কিন যুক্তরাষ্ট্র ও বিএনপি।

এ সম্পর্কিত আরও পড়ুন