আর্কাইভ থেকে বাংলাদেশ

বিদ্যুৎ বিল বকেয়া থাকলে লাইন কাটার নির্দেশ প্রধানমন্ত্রীর

আইনি নোটিস দেওয়ার পরও গ্রাহক বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ না করলে সরকারি ও বেসরকারি সব ধরনের  সংযোগ কেটে দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (১ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দেন তিনি।

বৈঠকে ‘রাজশাহী এবং রংপুর বিভাগে নেসকোর আওতাধীন এলাকায় স্মার্ট প্রি পেইড মিটার স্থাপন শীর্ষক প্রকল্প অনুমোদনকালে বিদ্যুৎ বিল বকেয়া নিয়ে আলোচনা উঠলে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

দুই বছরেরও বেশি সময় পর তিনি সশরীরে একনেক বৈঠকে অংশ নিলেন। ২০২০ সালের মার্চে দেশে কোভিড-১৯ ভাইরাস শনাক্ত হওয়ার পর দুই বছরের বেশি সময় ধরে গণভবন থেকে তিনি ভাচুর্য়াল মাধ্যমে বৈঠকে অংশ নিয়েছেন।

একনেক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসে প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বৈঠকে রাজশাহী ও রংপুর বিভাগে নেসকোর আওতাধীন এলাকায় স্মার্ট প্রি পেইড মিটার স্থাপনের একটি প্রকল্প উঠেছিল। এ সময় প্রধানমন্ত্রী বিদ্যুতের আধুনিকায়ন বিষয়ে কথা বলেন। তখন কথা উঠছিল বিদ্যুতের বিল বাকি থাকা নিয়ে। মাননীয় প্রধানমন্ত্রী স্ট্রং নির্দেশনা দিয়েছেন যে আপনি আইন অনুযায়ী ব্যবস্থা নেন। নোটিশ দেন, যদি পাওনা না দেয় কেটে দেন।

২০২১ সালের ৭ জানুয়ারি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বিদ্যুৎ বিভাগের দেওয়া হিসাব অনুযায়ী, দেশে গ্রাহকদের কাছে বিদ্যুৎ বিভাগের পাওনা রয়েছে ৮ হাজার ৫৫৬ কোটি ৬৩ লাখ টাকা। এরমধ্যে বেসরকারি খাতে ছয় হাজার ৯৬২ কোটি ৭৪ লাখ, আর সরকারি বিভিন্ন দপ্তরের কাছে বিদ্যুৎ বিভাগের ৭৪৬ কোটি ৮৬ লাখ টাকা পাওনা। 

এ সম্পর্কিত আরও পড়ুন