আর্কাইভ থেকে বাংলাদেশ

নারীর প্রতি যৌন সহিংসতার প্রতিবাদে উত্তাল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় নারীদের ওপর যৌন নির্যাতন ও নিপীড়নের প্রতিবাদে দেশজুড়ে প্রতিবাদ মিছিলে অংশ নিয়েছে লাখো মানুষ। সম্প্রতি দেশটির পার্লামেন্টসহ বিভিন্ন স্থানে যৌন নির্যাতনের অভিযোগের ঘটনা সামনে আসার পরিপ্রেক্ষিতে চলছে এ প্রতিবাদ-বিক্ষোভ। এজন্য ক্ষমতাসীন রক্ষণশীল সরকারের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সাম্প্রতিক প্রতিবাদ মিছিল এক সপ্তাহ আগে প্রথম আয়োজন করা হয়। গেল মাসের শেষদিকে প্রধানমন্ত্রী স্কট মরিসনকে পাঠানো একটি চিঠিতে জানানো হয়, ১৯৮৮ সালে অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পোর্টার ১৬ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণ করেছিলেন। যদিও অভিযোগ প্রত্যাখ্যান করেছেন পোর্টার।

অপর ঘটনায় ব্রিটানি হিগিন্স নামে সাবেক এক রাজনৈতিক উপদেষ্টা গেল মাসে অভিযোগ করেন ২০১৯ সালে এক মন্ত্রীর কার্যালয়ে ধর্ষণের শিকার হয়েছিলেন তিনি। ওই অভিযোগেও ক্ষোভ সৃষ্টি হয়েছে জনমনে।

আজকের বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন ব্রিটানি হিগিন্স। পার্লামেন্ট হাউসের বাইরে হাজারো প্রতিবাদকারীর উদ্দেশে তিনি বলেন, অস্ট্রেলিয়ায় নারীদের যৌন সহিংসতার শিকার হওয়াকে সমাজে মেনে নেওয়ার মতো ভয়াবহ বিষয় জারি রয়েছে।আমার সঙ্গে হওয়া ঘটনাটি গণমাধ্যমসহ সবার সামনে আনার একটাই কারণ হলো, দুঃখজনক হলেও নারীদের মনে করিয়ে দেওয়া এমন কিছু পার্লামেন্ট হাউসেও ঘটতে পারে। আসলে ঘটতে পারে যেকোনো স্থানেই।

অস্ট্রেলিয়ার সাম্প্রতিক প্রতিবাদ পদযাত্রা বা মিছিল ‘মার্চ ৪ ফোর জাস্টিস’ নামে পরিচিত। আজ স্থানীয় সময় সোমবার দুপুর থেকে ক্যানবেরা, সিডনি, মেলবোর্নসহ ছোট-বড় ৪০টি শহর ও নগরে এই প্রতিবাদ মিছিল শুরু হয়।  

এই প্রতিবাদ মিছিল অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্ববৃহৎ নারী-বিদ্রোহ হতে যাচ্ছে বলে জানিয়েছে আয়োজকরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন