আন্তর্জাতিক

আওয়াদ বিন মুবারক ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন আহমেদ আওয়াদ বিন মুবারক। দেশটির প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আওয়াদ বিন মুবারককে প্রধানমন্ত্রী করা হয়েছে। বিদায়ী প্রধানমন্ত্রী মাঈন আবদুলমালিক এখন থেকে প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিলের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে এ তথ্য জানিয়েছে ইয়েমেনের মন্ত্রিসভা। এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে জানা গেছে, ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি গত ৯ বছর ধরে সৌদি আরবে নির্বাসিত জীবনযাপন করছেন। হুতি বিদ্রোহীদের হামলার মুখে টিকতে না পেরে ২০১৫ সালে সৌদিতে পালিয়ে যান আল হাদি।

আল হাদির অনুপস্থিতিতে মিয়ানমারের নির্বাহী শাসন পরিচালনা করছে প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিল নামের উচ্চপর্যায়ের একটি পর্ষদ। সেই পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী আওয়াদ বিন মুবারককে প্রধানমন্ত্রী করা হয়েছে।

এর আগে যুদ্ধের শুরুর দিকে আহমেদ আওয়াদ বিন মুবারককে অপহরণ করেছিল হুতি যোদ্ধারা। পরে তাকে উদ্ধার করে সরকারি বাহিনী। কিন্তু ওই ঘটনার পর থেকে ইয়েমেনের অভ্যন্তরীণ রাজনীতিতে গুরুত্ব বাড়তে থাকে তার।

প্রসঙ্গত, ২০২০ সালে ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন বিন মুবারক। প্রধানমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত এ দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন