আর্কাইভ থেকে বাংলাদেশ

ঢাকা ছাড়ালো প্রথম হজ ফ্লাইট

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হজের প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশ্যে রোববার (৫ জুন) সকাল ৯টার দিকে ঢাকা ছেড়ে গেছে। এসময় বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী এম মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিমানবন্দরে হাজিদের বিদায় জানান। 

তবে, বাংলাদেশ হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম জানান, সৌদি আরবের দুটি এয়ারলাইন্স সৌদিয়া এবং ফ্লাইনাস আগামী ৮ জুনের পর থেকে হজ ফ্লাইট পরিচালনা শুরু করবে।

বেসরকারি হজ এজেন্সির মাধ্যমে হজ পালনের জন্য একজন হাজিকে ন্যূনতম ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা ব্যয় করতে হবে। যার অর্থ হলো একজন হজযাত্রীকে ২০২০ সালের তুলনায় ১ লাখ ৬৮ হাজার ১৫০ টাকা বেশি ব্যয় করতে হবে।

সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য হোটেল এবং মসজিদ-উল হারামের মধ্যে আবাসনের দূরত্বের ওপর নির্ভর করে দুই শ্রেণির হজ প্যাকেজ ঘোষণা করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

প্যাকেজ-১-এর অধীনে প্রত্যেককে ন্যূনতম ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা দিতে হবে এবং এই প্যাকেজের আওতায় হজযাত্রীরা মক্কার গ্র্যান্ড মসজিদের দেড় হাজার মিটারের মধ্যে থাকার জায়গা পাবেন।

প্যাকেজ ২-এর অধীনে একজন হাজিকে ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা দিতে হবে এবং তারা মসজিদুল হারামের ১ হাজার মিটারের মধ্যে থাকার জায়গা পাবেন। 

এছাড়া সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনকারী প্রত্যেককে সৌদি আরবের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক থেকে কুরবানির পশুর কুপনের জন্য অতিরিক্ত ১৯ হাজার ৬৮৩ টাকা দিতে হবে।

এ বছর মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশি হজে যেতে পারবেন। মোট হজযাত্রীর মধ্যে ৪ হাজার সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন এবং বাকিরা বেসরকারি হজ এজেন্সির মাধ্যমে হজে যাবেন। 

বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ৬৫টি রাউন্ড ট্রিপসহ ১৩০টি ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে ৩টি বোয়িং ৭৭৭ বিমানের মাধ্যমে ২৯ হাজার হজযাত্রী বহন করবে। 
বাকি হজযাত্রীদের বহন করবে সৌদিয়া ও ফ্লাইনাস।

২০১৯ সালে ১ লাখ ২৭ হাজার বাংলাদেশিকে হজে যাওয়ার অনুমতি দেয়া হয়েছিল। তবে বিশ্বব্যাপী কোভিড মহামারির কারণে গত ২ বছরে সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হয়েছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন