আর্কাইভ থেকে দেশজুড়ে

সবার মন জয় করে যেভাবে মেয়র হয়েছিলেন সাক্কু (ভিডিও)

২০১২, প্রথম কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন। মেয়র মনিরুল হক সাক্কু।

২০১৭, দ্বিতীয় সিটি কর্পোরেশন নির্বাচন। মেয়র মনিরুল হক সাক্কু। 

২০২২ তৃতীয় সিটি কর্পোরেশন নির্বাচন। কে হচ্ছেন এবারের মেয়র?

দেশের ৮ম এবং সবচেয়ে ছোট হলো কুমিল্লা সিটি কর্পোরেশন৷ ২০১২ সালের ৫ জানুয়ারি প্রথম অনুষ্টিত হয় কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন। নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এ্যাডভোকেট আফজল খানকে ৩০ হাজার ৩১১ ভোটে হারিয়ে বিএনপি থেকে পদত্যাগী নাগরিক কমিটির প্রার্থী মনিরুল হক সাক্কু প্রথম কুমিল্লার মেয়র নির্বাচিত হন৷ আফজল খান পান ৩৫ হাজার ৪২৯ ভোট এবং মনিরুল হক সাক্কু পান ৬৫ হাজার ৭৪০ ভোট। ২০১২ সালে নির্বাচনে  কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় ভোটার সংখ্যা ছিলো ১ লাখ ৬৯ হাজার৷ ভোট কেন্দ্র ছিলো ৬৫টি ৷ সেবার সেখানে ঝুঁকিপূর্ণ কেন্দ্র ছিলো ৪৭টি। ওই নির্বাচনে প্রায় ৮০ শতাংশ ভোট পড়ে। সেবার প্রথমবারের মত দেশে একটি সিটি কর্পোরেশনের পুরোটাই ইভিএম-এর মাধ্যমে ভোট নেয়া হয়।

পাঁচ বছর মেয়াদ শেষে ২০১৭ সালের ৩০ মার্চ দ্বিতীয় বারের মত অনুষ্ঠিত হয় কুমিল্লা সিটি নির্বাচন। ওই নির্বাচনে ভোটার ছিলো ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। তবে ভোটাধিকার প্রয়োগ করেন এক লাখ ৩২ হাজার ৬৯০ ভোটার। দ্বিতীয় বারও ক্ষমতাসীন আওয়ামীলীগ দলীয় প্রার্থী আঞ্জুম সুলতানা সীমাকে ১১ হাজার ৮৫ ভোটে হারিয়ে ধানের শীষ প্রতীকে বিজয়ী হন বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু । আঞ্জুম সুলতানা সীমা পেয়েছিলেন ৫৭ হাজার ৮৬৩ ভোট। আর মনিরুল হক সাক্কু পান ৬৮ হাজার ৯৪৮ ভোট।

পাঁচ বছর পর আগামী ১৫ জুন তৃতীয় বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লা সিটি নির্বাচন। প্রতীক বরাদ্দের পর জমে ওঠেছে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। এবারের নির্বাচনে ৫ জন মেয়র প্রার্থী। তাদের মধ্যে আরফানুল হক রিফাত নৌকা, সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি, কামরুল আহসান বুলবুল হরিন, নিজাম উদ্দিন কায়সার ঘোড়া ও রাশেদুল ইসলাম হাতপাখা প্রতীকে প্রতিদ্বন্দিতা করছেন। 
অন্যদিকে কাউন্সিলর পদে প্রতীক বরাদ্দ পেয়েছেন একশ ৪৭ জন। তাদের মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী হয়েছেন। কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে মোট ভোটার, ২ লাখ ২৭ হাজার ৭৯২ জন।

এবারের নির্বাচনে মেয়র পদে মূল প্রতিদ্বন্দিতা হবে আওয়ামীলীগ মনোনীত আরফানুল হক রিফাত এবং স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর মধ্যে। জয়ের লক্ষ্যে ইতোমধ্যে ব্যাপক গণ সংযোগ শুরু করেছেন এই দুই প্রা্র্থী। তবে বসে নেই অন্যান্য প্রার্থীরা। দিনরাত সিটি কর্পোরেশন এলাকায় চষে বেড়াচ্ছেন তারা।  
প্রার্থীদের এমন ব্যাস্ততা আর তোড়জোড় দেখে ব্যাপক উৎসাহ আর উদ্দিপনা সৃস্টি হয়েছে স্থানীয়দের মধ্যে। এই উৎসাহ উদ্দিপনা কাজে লাগিয়ে কে হবে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র। এক পক্ষ বলছে সাবেক মেয়রই আবার নির্বাচিত হবেন । আবার অন্য পক্ষ্য বলছে, সাবেক মেয়রের নানা ব্যার্থতা সুযোগে নতুন মেয়র হিসেবে জয়ের মালা পড়বেন আরফানুল হক রিফাত। নানা মানুষের নানা মত আর পার্থক্য বিশ্লেষণের সেই ফলাফল পেতে অপেক্ষা করতে হবে আগামী  ১৫ জুন পর্যন্ত। 

এ সম্পর্কিত আরও পড়ুন