জাতীয়

সিলেটে অধ্যক্ষসহ ৩ শিক্ষকের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান

সিলেটের দক্ষিণ সুরমা সরকারি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষকের বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পেনশন মঞ্জুর করতে ঘুষ দাবিসহ কলেজ ফান্ডের টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে তাদের বিরদ্ধে।

প্রতিষ্ঠান সাবেক অধ্যক্ষ শামছুল ইসলামের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশনা অনুসরণ করে সম্প্রতি কমিশন থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

যাদের বিরুদ্ধে অভিযোগ- সিলেটের দক্ষিণ সুরমা সরকারি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মতিউর রহমান, পদার্থ বিদ্যার প্রভাষক সাব্বির আহমদ ও রসায়ন বিজ্ঞানের সাবেক প্রদর্শক নাজনীন ইভা। তাদের বিরুদ্ধে পেনশন মঞ্জুরের বিনিময়ে ২ লাখ টাকা ঘুষ দাবিসহ কলেজের ১০ লাখ টাকা আত্মসাতের সরাসরি অভিযোগ আনা হয়েছে।

এছাড়া অন্যান্য অভিযোগের বিষয়ে জানা যায়, ওই শিক্ষকরা একে অপরের যোগসাজশে নাজনীন খান ইভাকে জালিয়াতির আশ্রয় নিয়ে নিয়োগ লাভের চেষ্টা করেছেন। আর প্রভাষক সাব্বির আহমদ ইন্টারভিউ ছাড়া কোনো ধরনের নিয়োগপত্র, যোগদানপত্রবিহীন চাকরি লাভ ও সরকারি এমপিও থেকে বেতন উত্তোলন করছেন। ২০২১ সালের ২৭ ডিসেম্বর থেকে ২০২২ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত অনুমোদন ছাড়াই বহির্বিশ্ব ভ্রমণ করে সরকারি বেতন-ভাতা উত্তোলন করেন।

অভিযোগে আরও বলা হয়েছে, দুই শিক্ষকের পরামর্শে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মতিউর রহমান কলেজের অর্থ আত্মসাৎ, অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে কলেজে সংরক্ষিত তার ব্যক্তিগত ফাইলপত্র ও তার সময়কার অনেক কাগজপত্র, ফাইলপত্র ও বিল-ভাউচার গায়েব করে তার আর্থিক ক্ষতি করছেন।

এসব অভিযোগে ২০২৩ সালের জুলাই মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে (মাউশি) লিখিত অভিযোগ দায়ের করাও হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন