আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে ইয়াঙ্গুনের দুটি এলাকায় মার্শাল ল জারি

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে রোববার নিহত হয়েছে এক পুলিশ সদস্যসহ অন্তত ৫০ জন বিক্ষোভকারী। আগুন দেওয়া হয়েছে চীনা অর্থায়নে পরিচালিত কয়েকটি কারখানায়। এর পরদিনই দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের দুটি শিল্পাঞ্চলে মার্শাল ল জারি করা হয়েছে।

ব্যাংকক পোস্ট জানায়, স্বেচ্ছাসেবী সংগঠন অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স-এএপিপি বলেছে, গেল এক ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে গতকাল রোববার সবচেয়ে রক্তাক্ত দিন দেখেছে মিয়ানমার। এদিন ইয়াঙ্গুনে লাঠি ও ছুরি ব্যবহারকারী বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এতে ইয়াঙ্গুনেই নিহত হয় অন্তত ২২ জন। এছাড়া এদিন নিহত হয় মান্দালয় ও বাগোসহ অন্যান্য শহরের ১৬ বিক্ষোভকারী ও এক পুলিশ।

পশ্চিম ইয়াঙ্গুনের হ্লাইংথায়া উপশহরীয় এলাকায় চীনা বিনিয়োগে পরিচালিত দুটি পোশাক কারখানায় আগুন ধরিয়ে দিলে হতাহতের ঘটনা ঘটে। ওই এলাকাসহ ইয়াঙ্গুনের দুটি জায়গায় মার্শাল ল জারি করে সামরিক বাহিনী। জান্তা বিরোধী বিক্ষোভকারীদের বিশ্বাস, সামরিক অভ্যুত্থানে সেনাবাহিনীকে মদদ দিচ্ছে চীন।

এদিকে চীনা দূতাবাস জানিয়েছে, হ্লাইংথায়ায় গার্মেন্টস কারখানায় হামলা চালিয়ে অগ্নিসংযোগ করেছে অজ্ঞাত হামলাকারীরা। এতে আহত ও ভেতরে আটকা পড়েছে অনেক চীনা কর্মী। চীনা সম্পত্তি ও নাগরিকদের সুরক্ষা দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন