আর্কাইভ থেকে জাতীয়

নির্বাচন আগের চেয়ে স্বচ্ছ হবে- মার্কিন রাষ্ট্রদূতকে জানিয়েছি : সিইসি

বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো বার্তা নেই। আমরা ফেয়ার নির্বাচন করার চেষ্টা করব। আগামী জাতীয় নির্বাচন আগের চেয়ে স্বচ্ছ হবে বলে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসকে জানিয়েছি। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার (৮ জুন) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। তার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি।

সিইসি বলেন, প্রথমত বাংলাদেশের নির্বাচন নিয়ে ওনাদের (যুক্তরাষ্ট্রের ) কোনো বার্তা নেই। এটা ছিল সৌজন্য সাক্ষাৎ। তিনি আমাকে স্বাগত জানিয়েছেন নতুন সিইসি হিসেবে। সব ক্ষেত্রে আমার সাফল্য কামনা করেছেন।

তিনি বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে মার্কিন রাষ্ট্রদূতকে বলেছি, উনি চেয়েছেন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হলে ভালো হয়। আমরা বলেছি, দলগুলোর সঙ্গে বসব। কীভাবে অংশগ্রহণমূলক হয়, তাদের সঙ্গে আলোচনা হলে হয়তো পথ বেরিয়ে আসবে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমেরিকার মতো আমাদের নির্বাচন অতো স্মুথ নয়। একটু টার্বুলেন্স হয়। ওইদিক থেকে আমরা প্রস্তুত। আমরা আশা করি সব সংস্থা (সরকারি) থেকে সহযোগিতা পাব এবং নির্বাচন সফল হবে। নির্বাচন ফেয়ার করার চেষ্টা করব। আগের চেয়ে অনেক স্বচ্ছ নির্বাচন হবে। সম্ভব হলে ভোট কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা দেবো।

এর আগে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসল বলেন, বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচনে কে জিতবে তাতে যুক্তরাষ্ট্রের কিছু যায় আসে না। তবে যুক্তরাষ্ট্র এমন একটি নির্বাচন চায়, যেখানে বাংলাদেশের জনগণ তাদের নেতা নির্বাচন করতে পারবে। যুক্তরাষ্ট্রের প্রত্যাশা সব দলের সমঝোতায় বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে৷

এ সম্পর্কিত আরও পড়ুন