আর্কাইভ থেকে বাংলাদেশ

বিয়ের সাজের উপহার প্রদান করলেন স্বেচ্ছাসেবী সংগঠন

সমবায় সমিতি গুলো সাধারনত সভা সমাবেশ ও ঋন বিতরণ কার্যক্রম পরিচালনা করে থাকে। কিন্তু পঞ্চগড় জেলার বোদা উপজেলার বোদা সদর ইউনিয়নের তাতিপাড়া গ্রামের বিপ্লবী যুব উন্নয়ন সমবায় সমিতি এর ব্যতিক্রম। তারা তাদের নিজেদের সংগৃহিত চাঁদা ও সেবা খাতের উপার্জিত অর্থ দিয়ে এলাকার অসহায় মানুষদের নানান ভাবে সহায়তা করে আসছে। এর অংশ হিসেবে  জেলা বোদা উপজেলার অসহায় একটি পরিবারের এতিম মেয়ের বিয়েতে কণে সাজের উপকরণ উপহার হিসেবে প্রদান করে দৃষ্টান্ত স্থাপন করেছে বিপ্লবী যুব উন্নয়ন সমবায় সমিতি নামে  সংগঠনটি।

আজ বৃহস্পতিবার (৯ জুন) সকালে বোদা উপজেলা পরিষদ কার্যালয়ে উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের জায়গিরপাড়া গ্রামের রেখা রাণী ও তার দাদা থিরেন্দ্র নাথ বর্মনের হাতে এসব কনে সাজের সামগ্রী উপহার হিসেবে প্রদান করা হয়।

পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের সিদাপাড়া গ্রামের জ্যোতিশ চন্দ্র বর্মনের ছেলে সনজিদ রায়ের সাথে রেখা রাণীর বিয়ে অনুষ্ঠিত হয়। রেখা রাণীর পিতা ভরত চন্দ্র বর্মন ও মাতা সিতা রাণী দশ বছর আগে মৃত্যু বরণ করেন। তখন তার বয়স ছিল ১১ বছর। তার দাদা থিরেন্দ্র নাথ বর্মন তাকে দেখ ভাল করে বড় করেন। বিয়ের দিনক্ষন ঠিক হলে নাতনির বিয়ের সাজ নিয়ে চিন্তায় পরেন এই অসহায় দরিদ্র পরিবারটি আর এসময় তাদের সহায়তায় এগিয়ে আসেন বিপ্লবী যুব উন্নয়ন সমবায় সমিতি নামের এই স্বেচ্ছাসেবী সংগঠনটি।

অলংকার ছাড়া কণে সাজতে যেসব সামগ্রী প্রয়োজন সব কিছু প্রদান করা হয়েছে। সমিতির কোষাগার থেকে প্রায় দশ হাজার টাকা ব্যয়ে করে রেখা রাণীর বিয়েতে কণের বিয়ের সাজের সামগ্রী প্রদান করা হয়।

বিপ্লবী যুব উন্নয়ন সমবায় সমিতির সদস্যরা সমিতি গঠন করে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর  ও সমবায় অধিদপ্তর থেকে সমিতির নিবন্ধন নিয়ে এখান থেকে নিজেরাই প্রশিক্ষণ গ্রহন করে দক্ষতা অর্জন করে সে প্রশিক্ষণ কাজে লাগিয়ে নিজেরা স্বাবলম্বি হয়েছেন। এখন তারা এলাকার যুবদের সমিতির মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে উদ্যোক্তা তৈরী করছেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি এসকল উপহার সামগ্রী প্রদান করেন। এসময় সংগঠনের সভাপতি ব্কিাশ চন্দ্র বর্মন,সেক্রেটারী নারায়ন চন্দ্র বর্মন,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মকলেছার রহমান জিল্লু, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা লুৎফর রহমান, উপজেলা সমবায় কর্মকর্তা রফিকুল ইসলামসহ কণে পরিবারের সদস্য ও সংগঠনের সদস্যগণ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন