দেশজুড়ে

মাত্র সাত টাকায় ব্যাগ ভর্তি সবজি পেয়ে খুশি ক্রেতারা

কুড়িগ্রামের ফুলবাড়ীতে গরীব ও অসচ্চল মানুষের মধ্যে মাত্র সাত টাকায় ব্যাগ ভর্তি সবজি বিক্রি করছে ‘ফাইট আনটিল লাইট' (ফুল) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। যেখানে বাজার মূল্য উর্ধ্বমূখী সেখানে সাত টাকায় ব্যাগভর্তি বাজার পেয়ে খুশি দেড়শতাধিক ক্রেতা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১ উপজেলা চত্বরে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সিব্বির আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা: সোহেলী আক্তার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, ফু্লবাড়ী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন-অর-রশিদ, সংগঠনটির নির্বাহী পরিচালক আবদুল কাদের।

উপজেলার বিভিন্ন ইউনিয়নে পর্যায়ক্রমে এই সাত টাকার সবজি বিক্রির কার্যক্রম চালানো হবে বলে সংগঠনটির নির্বাহী পরিচালক আবদুল কাদের জানান।

উদ্বোধনী দিনে উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় দেড়শতাধিক দরিদ্র মানুষের মধ্যে এক কেজি শিম, এক কেজি আলু, এক কেজি বেগুন, একটি ফুলকপি, এক কেজি বেগুন, দুই আঁটি ধনে পাতা, দুই আটি পালংশাক এবং একটি করে ডিম দেয়া হয়। পুরো প্যাকেজটির বর্তমান বাজার মূল্য তিনশ টাকার বেশি হলেও দরিদ্র মানুষেরা পেয়েছেন মাত্র সাত টাকায়।

সাত টাকার বাজারে সবজি কিনতে আসা আকলিমা বেগম ও সাথী রানী জানান, দ্রব্যমূল্যের ক্রমাগত দাম বাড়ায় আমাদের কৃষক স্বামীর পক্ষে একসাথে এতো বাজার করা অসম্ভব। মাত্র সাত টাকায় তিনশ টাকার কাঁচা বাজার পেলাম। তাই পরিবারে চার পাঁচজন সদস্যদের নিয়ে এই বাজার দিয়ে পাঁচদিন নিশ্চিন্তে খাইতে পারবো।

সংগঠনের নির্বাহী পরিচালক আবদুল কাদের বলেন, দীর্ঘদিন থেকে ফাইট আনটিল লাইট (ফুল) সংগঠন গরীব মানুষের জন্য বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। আমরা ত্রাণ প্রথা থেকে মানুষকে বেড়িয়ে এসে সম্মানের সাথে বাঁচবার জন্য সাত টাকা করে নিচ্ছি। এছাড়াও আমাদের সংগঠন থেকে ফুলবাড়ী উপজেলাসহ জেলার নাগেশ্বরী, রাজারহাট উপজেলায় গরীব ও অসহায় মানুষদের মাঝে ফ্রি চিকিৎসা সেবা দিয়ে আসছে।

উপজেলা নির্বাহী অফিসার সিব্বির আহমেদ উদ্ধোধনী অনুষ্ঠান শেষে জানান, বেসরকারি সংগঠন ফুল এর অর্থায়নে উপজেলার অভাবী মানুষের মাঝে মাত্র সাত টাকায় ব্যাগভর্তি বাজার করার সুযোগ পেলো। ফুল সংগঠন ত্রাণ না দিয়ে নামমাত্র টাকায় গরীব মানুষের বাজারের সুযোগ দিয়েছে। ফুল সংগঠনের এই মহৎ উদ্যোগকে স্বাগত জানাই।

এ সম্পর্কিত আরও পড়ুন