আর্কাইভ থেকে বাংলাদেশ

উত্তর কোরিয়ায় প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী

যখন উত্তর কোরিয়া একের পর এক পারমাণবিক পরীক্ষা চালাচ্ছে ঠিক তখনই দেশটিতে নারী পররাষ্ট্রমন্ত্রী ক্ষমতায় বসলেন শোয়ে সন-হুই। এর আগে উপপররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করতেন  উত্তর কোরিয়ার এই পররাষ্ট্রমন্ত্রী।

আজ শনিবার (১১ জুন) সরকারি গণমাধ্যম কেসিএনএর এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। খবরে বলা হয়েছে, কিম জং উনের নেতৃত্বে ক্ষমতাসীন দলের এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শোয়ে সন হুইকে বাছাই করা হয়েছে। সূত্র: এনডিটিভি।

এর আগে এ পদে অধীনস্ত ছিলেন সাবেক সামরিক কর্মকর্তা রি সন জিওন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় তিনি নেতৃত্ব দিয়েছিলেন। শোয়ে তার স্থলাভিষিক্ত হলেন।

ইংরেজি ভাষায় দক্ষতা থাকা শোয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের আলোচনার সময় উপস্থিত ছিলেন। এছাড়া পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সময় কিম জং উনের ঘনিষ্ঠ কর্মকর্তা ছিলেন তিনি।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে হ্যানয়তে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনা ফলপ্রসূ না হওয়ার পর সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শোয়ে।

 সে সময় তিনি বলেন, আমি মনে করি উত্তর কোরিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র সুবর্ণ সুযোগ হারিয়েছে।

সম্প্রতি পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে কূটনৈতিক আলোচনায় অনেকটাই ভাটা পড়েছে। পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের বারবার আহ্বানে সাড়া দেয়নি উত্তর কোরিয়া।

এ সম্পর্কিত আরও পড়ুন