এশিয়া

কনডমের প্যাকেটে দলীয় প্রতীক ছেপে ভোটারদের কাছে বিলি!

রাজনীতিতেও ঢুকে পড়ল কনডম! ভোটের প্রচারে এ বার গর্ভনিরোধককেই কাজ লাগানোর অভিযোগ উঠেছে ভারতের অন্ধ্রপ্রদেশের দুই রাজনৈতিক দলের বিরুদ্ধে।

রাজ্যের শাসকদল ওয়াইএসআর কংগ্রেস এবং বিরোধী দল তেলুগু দেশম পার্টি (টিডিপি) ভোটের প্রচারে এই কৌশল নিয়েছে বলে অভিযোগ উঠেছে। সামাজিকমাধ্যমে সেই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে।

ভোট প্রচারের জন্য দুই দল দুই রঙের গর্ভনিরোধকের প্যাকেট ব্যবহার করছে। সামাজিকমাধ্যমে প্রকাশিত ভিডিও এবং ছবি অনুযায়ী, প্রচারের জন্য নীল রঙের প্যাকেট বেছেছে ওয়াইএসআর কংগ্রেস। সেই প্যাকেটের উপর দলীয় প্রতীক এবং দলের নাম ছেপে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে বিলি করা হচ্ছে বলে স্থানীয় সূত্রের দাবি।

তবে আরও উল্লেখযোগ্য বিষয় যে, শাসক এবং বিরোধী দুই দলই পরস্পরের বিরুদ্ধে এই প্রচার কৌশল নিয়ে অভিযোগের আঙুল তুলেছে। ওয়াইএসআর কংগ্রেস এই প্রচার কৌশল নিয়ে টিডিপি নেতৃত্বকে আক্রমণ করে বলেছে, ‘আর কত নীচে নামবেন আপনারা?’ এখানেই থামেনি শাসকদল। আরও এক ধাপ সুর চড়িয়ে তারা বলেছে, ‘কনডম বিলিতেই কি প্রচার শেষ করবেন আপনারা, না কি এ বার জনসাধারণের মধ্যে ভায়াগ্রাও বিলি করা শুরু করবেন?’

টিডিপিও পাল্টা আক্রমণে নেমেছে। ওয়াইএসআর কংগ্রেসের দলীয় প্রতীক এবং নাম লেখা একটি গর্ভনিরোধকের প্যাকেট সামাজিকমাধ্যমে পাল্টা পোস্ট করে টিডিপির দাবি, তা হলে তারাও কি এ ভাবেই ভোটে লড়ার প্রস্তুতি নিচ্ছে? স্বাভাবিক ভাবেই এই কনডম-রাজনীতি তোলপাড় ফেলে দিয়েছে দক্ষিণের এই রাজ্যে।

এ সম্পর্কিত আরও পড়ুন