আর্কাইভ থেকে বাংলাদেশ

বিএম কন্টেইনার ডিপোর ১১৮ ক্যামেরার ৭ ডিভিআর জব্দ

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোর অগ্নিকান্ডের ঘটনায় ১১৮টি সিসিটিভি ক্যামেরার সাতটি ডিজিটাল ভিডিও রেকর্ডিং মেশিন (ডিভিআর)জব্দ করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি)।

আজ শনিবার (১১ জুন)পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি দল ডিভিআর মেশিনগুলো জব্দ করে।

সিআইডির পরিদর্শক মোহাম্মদ শরীফের নেতৃত্বে একটি তদন্ত দল কন্টেইনার ডিপোর ভেতরে ক্ষতিগ্রস্ত আইটি কক্ষ পরিদর্শন করে। মূলত এই কক্ষ থেকেই পুরো কন্টেইনার ডিপোর আইটি সিস্টেম এবং সিসি ক্যামেরাগুলো নিয়ন্ত্রণ করা হয়।

সিআইডির পরিদর্শক মোহাম্মদ শরীফ বলেন, ডিজিটাল আলামতগুলো জব্দ করতে আমরা বিএম ডিপোতে এসেছি। বিস্ফোরণের কারণে আইটি কক্ষটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। সিসি ক্যামেরার ডেটা সংরক্ষণ করা ডিভিআর মেশিনগুলো জব্দ করা হয়েছে। তবে সেগুলো আগুনে অনেক বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এগুলো চালিয়ে দেখার মতো অবস্থায় নেই এখন। তারপরও পরীক্ষার উপযোগী করা যায় কি না, সর্বোচ্চ চেষ্টা করব আমরা।

তিনি বলেন, ঘটনার সেই দিনের ছবি ও ভিডিও পাওয়া গেলে তদন্তের অনেক তথ্য-উপাত্তই পাওয়া সম্ভব হবে। যা এই ঘটনার আসল চেহারাও প্রকাশ করতে সহায়ক ভূমিকা রাখবে।

আগুন পুরোপুরি নেভানোর পর এখন বিএম কন্টেইনার ডিপোর ভেতরে চলছে ধ্বংসস্তুপ সরানো ও ধোঁয়ামোছার কাজ। ডিপো কর্তৃপক্ষ তাদের নিজস্ব লোকবল ও যন্ত্রপাতি দিয়ে এগুলো সরাচ্ছে। পোড়া ধ্বংসস্তুপ সরিয়ে নিয়ে পুরোপুরি কাজের উপযোগী করতে আরও বেশ কিছুদিন সময় লাগার কথা বলছেন বিএম কর্তৃপক্ষ।

বিএম ডিপোর ভয়াবহ বিষ্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে প্রশাসন। এ ঘটনায় আহত হয়ে এখনো বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন শতাধিক মানুষ।

এ সম্পর্কিত আরও পড়ুন