আন্তর্জাতিক

নিজেদের তৈরি যুদ্ধবিমান ওড়াল তুরস্ক

প্রথমবারের মতো নিজেদের তৈরি যুদ্ধ বিমানের পরীক্ষামূলক সফল উড্ডয়ন করেছে তুরস্ক। তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের (টিএআই) ডিজাইন করা এবং নির্মিত বিমানটির নাম কান বা খান। তুর্কি শব্দ ‘কান’ এর অর্থ রাজাদের রাজা।

গেলো বুধবার (২১ ফেব্রুয়ারি) আঙ্কারার একটি বিমান ঘাঁটি থেকে আনুষ্ঠানিকভাবে তুরস্কের পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমান উড্ডয়ন করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

যুদ্ধবিমানটি ডিজাইন করা প্রতিষ্ঠানের  প্রধান টেমেল কোটিল এক্স বার্তায় জানিয়েছেন, বুধবার বিমানটি ১৩ মিনিট আকাশে ছিলো। এই সময় এটি ৮ হাজার ফুট উচ্চতায় ২৩০ নট গতিতে ছুটে চলে।

সফল উড্ডয়নের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বলেন, নিজস্ব প্রযুক্তির ফাইটার জেট তৈরির ক্ষেত্রে তুরস্ক আরেকটি গুরুত্বপূর্ণ পর্যায় অতিক্রম করলো।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে তিনি বলেন, আগামী দিনগুলোতে জাতিকে তাঁর সরকার প্রতিরক্ষা শিল্প নিয়ে আরও নতুন সুসংবাদ দিবেন।

প্রতিবেদনে বলা হয়, এ যুদ্ধবিমানটি আকাশ থেকে আকাশ এবং আকাশ থেকে ভূমিতে হামলার উপযোগী মিসাইল ছুড়তে সক্ষম এটি। বহন করতে পারে বিভিন্ন ধরনের গাইডেড বোমা। লেজার নিয়ন্ত্রিত কিংবা বাঙ্কার বিধ্বংসী বোমাও নিক্ষেপ করতে পারে। স্টিলথ এই বিমানটি সহজেই রাডার ফাঁকি দিতে সক্ষম।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই পঞ্চম প্রজন্মের মার্কিন স্টিলথ এফ-থার্টি ফাইভ পেতে চাইছে তুরস্ক। পরবর্তী প্রজন্মের এই ফাইটার জেটটি ২০২৮ সালে তুর্কি বিমানবহরে যুক্ত হবে বলে আশা করছে দেশটির টিআইএ।

এ সম্পর্কিত আরও পড়ুন