আর্কাইভ থেকে শিক্ষা

শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হলেন আবেদা আক্তার জাহান

এ বছর (জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২) কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার তমিজা খাতুন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবেদা আক্তার জাহান বাংলাদেশের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন।

 গেলো ৬ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ কর্তৃক জাতীয় শিক্ষা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে তাঁকে সেরা প্রধান শিক্ষক নির্বাচিত করা হয়।

ঢাকা গভ. ল্যাবরেটরি স্কুলে জাতীয় শিক্ষা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সেখানে কর্তৃপক্ষ বিচার বিশ্লেষণ করে জাতীয় পর্যায়ে আবেদা আক্তার জাহানকে বাংলাদেশের সেরা প্রধান শিক্ষক নির্বাচিত করেন।

দেশসেরা প্রধান শিক্ষক আবেদা আক্তার জাহান বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুল হক নুরুর সহধর্মিণী।

হাওর অঞ্চলের মানুষের শিক্ষার উন্নয়নে তাঁর অসামান্য অবদানের জন্য তিনি জাতীয় পর্যায়ে এ স্বীকৃতি পেয়েছেন।

এদিকে, আবেদা আক্তার জাহান বাংলাদেশের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হওয়ায় জেলা ও উপজেলা প্রশাসন, সমাজের বিশিষ্টজন, রাজীতিবিদসহ বিভিন্ন পেশাজীবীদের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানানো হয়েছে। হাওর অঞ্চলের মানুষের শিক্ষার উন্নয়নে তাঁর  অবদান অসামান্য।

উল্লেখ্য, তমিজা খাতুন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের মায়ের নামে প্রতিষ্ঠিত। রাষ্ট্রপতির ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুল হক নুরু এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে গ্রামের নারীশিক্ষা উন্নয়নে তিনি এ শিক্ষাপ্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। সেই সময় অনেকে নারীশিক্ষা নিয়ে সমালোচনা করলেও, এখন প্রতিষ্ঠানটি সবকিছুর ঊর্ব্ধে। এ প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থীরা এখন সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সাথে কর্মরত।

বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবদুল হক নুরুকে বলা হয়, ‘হাওর অঞ্চলের শিক্ষার বাতিঘর’। তিনি যে সময় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেছেন, তখন অনেক বড় সরকারি কর্মকর্তা হতে পারতেন। সেই দিকে না গিয়ে পিছিয়ে পড়া হাওরের মানুষকে শিক্ষিত করে তুলতে ইটনা-অষ্টগ্রাম-মিঠামইন অঞ্চলে অনেক স্কুল-কলেজ প্রতিষ্ঠা করেন। তাঁর অসামান্য অবদানের জন্য তিনি জাতীয় স্বীকৃতিও পেয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন