লাইফস্টাইল

ক্যালসিয়ামের ঘাটতি হলে হাড়ের যে সমস্যা হতে পারে

সুস্থ থাকার বেশ কিছু উপায়ের মধ্যে অন্যতম হল স্বাস্থ্যকর খাবার খাওয়া। কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট যেমন পর্যাপ্ত পরিমাণে খাওয়া জরুরি, তেমনই ভিটামিন, মিনারেল ডায়েটে থাকাও প্রয়োজন। মিনারেলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ক্যালসিয়াম। বয়স যত বাড়তে থাকে, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা যায়। অনেকে আবার ক্যালসিয়াম সাপ্লিমেন্ট খান। কিন্তু তাতেও বিশেষ কোনো লাভ হয় না। তবে ক্যালসিয়ামের ঘাটতি যে দেখা দিয়েছে, সেটা বাইরে থেকে সব সময় বোঝা যায় না। ক্যালসিয়াম মূলত হাড়ের যত্ন নেয়। তাই ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে তার প্রভাব পড়ে হাড়ের উপরেই। কী কী সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে?

১) ক্যালশিয়ামের ঘাটতি হলে পেশিতে ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় ঊরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

২) ক্যালসিয়ামের অভাব হলে প্রবল ক্লান্তিভাব আসতে পারে। সব সময় আলস্য বোধ হতে পারে। এর প্রভাবে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। এ ছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরা এবং 'ব্রেন ফগ'ও হতে পারে, যা থেকে মনোযোগের অভাব, ভুলে যাওয়া এবং বিভ্রান্তির সৃষ্টি হয়।

২) শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে দাঁতের নানা সমস্যায় ভুগতে হয়। এর কারণে দাঁতের ক্ষয়, দাঁত ভঙ্গুর, মাড়ি থেকে রক্তপাত এবং দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

৪) শরীরে ক্যালসিয়ামের সামগ্রিক মাত্রা কমে গেলে, শরীর হাড় থেকে ক্যালসিয়াম শুষে নেয়। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে ওঠে। অস্টিওপরোসিস রোগ বাসা বাঁধে শরীরে।

এ সম্পর্কিত আরও পড়ুন