বাংলাদেশ

আবারো ভাঙলো জাপা, রওশনের নেতৃত্বে নতুন কমিটি

আবারো ভাঙন দেখা দিলো জাতীয় পার্টিতে (জাপা)। শনিবার (৯ মার্চ) রওশনপন্থিরা দশম জাতীয় কাউন্সিলের মাধ্যমে তিন বছরের জন্য কমিটি ঘোষণা করেছেন। রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে জাতীয় সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

নতুন কমিটিতে আগামী ৩ বছরের জন্য দলটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রওশন এরশাদ। পার্টির প্রধান নির্বাহী চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, আর কাজী মামুনুর রশীদকে মহাসচিব নির্বাচিত করা হয়েছে।

এ ছাড়া জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সৈয়দ আবু হোসেন বাবলা। অন্য ৫ কো-চেয়ারমান হলেন: শাহিদুর রহমান টেপা, শফিকুল ইসলাম সেন্টু, সাদ এরশাদ, গোলাম সারওয়ার মিলন ও সুনীল শুভ রায়।

সুনীল শুভ রায় জাতীয় পার্টির মুখপাত্রের দায়িত্ব পালন করবেন।

প্রতিষ্ঠাতা এরশাদের মৃত্যুর পর থেকেই জাতীয় পার্টিতে সমস্যা চলছে দেবর জিএম কাদের এবং ভাবি রওশন এরশাদের মধ্যে। বিরোধীদলীয় নেতার পদ নিয়ে প্রথম বিরোধ দেখা দেয় তাদের মধ্যে। দেবর-ভাবি পৃথকভাবে নিজেকে বিরোধীদলীয় নেতা করার জন্য স্পিকারকে চিঠি দিয়েছিলেন বিগত সংসদে। শেষপর্যন্ত রওশন এরশাদকে বহাল করেন স্পিকার।

কিন্ত দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রওশন এরশাদ এবং তার সন্তানকে পার্টি থেকে মনোনয়ন না দেওয়া দেবর-ভাবির সম্পর্ক আরও অবনতি হয়।

এরইমধ্যে গত ২৮ জানুয়ারি রওশন এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে তাদের পদ থেকে অব্যাহতি দেন। একইসঙ্গে নিজেকে তিনি জাপার চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন। রওশন এরশাদ দাবি করেছেন, তৃণমূল ও কেন্দ্রীয় নেতাদের অনুরোধে এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তিনি।

জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০২২ সালের ডিসেম্বরে। দলটির সর্বশেষ কাউন্সিল অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ২৮ ডিসেম্বর। নির্ধারিত সময়ে নির্বাচন করতে না পারায় নির্বাচন কমিশনের (ইসি) কাছে একাধিক দফায় সময় চেয়ে নিয়েছিল জাপা। সেই সময়ও গত হয়েছে কয়েক মাস আগেই। কিন্তু কাউন্সিল করতে পারেনি জাতীয় পার্টি।

এ সম্পর্কিত আরও পড়ুন