শিক্ষা

হলিক্রস স্কুলের বিজ্ঞান উৎসব সমাপ্ত

রাজধানীর হলিক্রস স্কুলের তিনদিন ব্যাপি বিজ্ঞান উৎসব সমাপ্ত হয়েছে। বিগত ৫০ বছরের বেশি সময় ধরে স্কুলটিতে বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। স্কুলটির ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা বিজ্ঞান উৎসবে অংশ নিয়েছে।

গত বৃহস্পতিবার (৭ মার্চ) স্কুল প্রাঙ্গনে বিজ্ঞান উৎসবের উদ্বোধন করেন স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার কল্পনা কস্তা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান শিক্ষিকা বলেন, বিজ্ঞান সত্য অনুসন্ধানে সহায়তা করে। বিজ্ঞান অজানাকে জানতে সাহায্য করে। বিজ্ঞান মেলায় শিক্ষার্থীরা হাতে-কলমে কাজ করে জ্ঞানার্জন করে এবং জ্ঞানের পরিধি বৃদ্ধি করে।

উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্মরণ করে তিনি বলেন, তাঁর ৭ই মার্চের ভাষণে বাঙালি জাতির হৃদয়ে স্বাধীনতার লালিত স্বপ্ন বাস্তবে পরিণত হওয়ার দিক নির্দেশনা পেয়েছিল। এরই পথ ধরে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বিজয় ছিনিয়ে আনে। বঙ্গবন্ধু আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর উন্নত বাংলাদেশ গড়ার ভিত্তি রচনা করেছিলেন।

এ বছর বিজ্ঞান উৎসবে ৯১ টি প্রজেক্ট ছিল। শিক্ষার্থীরা বিভিন্ন প্রজেক্ট ও অলিম্পিয়াডে অংশ নিয়েছে। ৫ম-১০ম শ্রেণির শিক্ষার্থীরা স্ক্রাপবুক এবং দেয়াল পত্রিকা তৈরি করেছে। ৭ম,৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ফটোগ্রাফি তৈরি করেছে।

উল্লেখ্য, আগামী প্রজন্মকে স্মার্ট নাগরিক ও বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্যই এ আয়োজন করেছে হলিক্রস বালিকা উচ্চ বিদ্যালয়। তিন দিনব্যাপী এ বিজ্ঞান উৎসব শেষ হয় গত ৯ মার্চ।

এ সম্পর্কিত আরও পড়ুন