ফুটবল

কেইনের হ্যাটট্রিকে বায়ার্নের গোলবন্যা

বুন্দেস লিগায় শিরোপার দৌড়ে আগেই কিছুটা পিছিয়ে পড়েছিল বায়ার্ন মিউনিখ। তবে দলটির হয়ে ব্যক্তিগত নৈপুণ্যে উজ্জ্বল ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন। একের পর এক গোলে তিনি রেকর্ড গড়ে চলেছেন। জার্মান চ্যাম্পিয়নদের জার্সিতে এবার রেকর্ডগড়া একটি হ্যাটট্রিক করেছেন তিনি। যার ওপর ভর করে মাইনৎসকে তারা গোলবন্যায় ভাসিয়েছে। জয় পেয়েছে ৮-১ গোলের বড় ব্যবধানে।

শনিবার (৯ মার্চ) রাতে অ্যালিয়াঞ্জ অ্যারেনায় বুন্দেস লিগার ম্যাচে মুখোমুখি হয় দু’দল। যেখানে দারুণ কীর্তি গড়ে কেইন রেকর্ডবুকে নাম তুলেছেন। অভিষেক আসরেই এ নিয়ে চতুর্থ হ্যাটট্রিক পেয়ে গেলেন এই ইংলিশ ফরোয়ার্ড। দল কাঙ্ক্ষিত সাফল্য থেকে দূরে থাকলেও, ব্যক্তিগত অর্জনে এই ৩০ বছর বয়সী ফরোয়ার্ড ছাড় দিতে রাজি নন।

বাভারিয়ানদের বড় জয়ের ম্যাচে কেইন বেশ কয়েকটি রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন। প্রথম খেলোয়াড় হিসেবে বুন্দেস লিগার অভিষেক আসরে চারটি হ্যাটট্রিক করেছেন তিনি। গোলের হিসাব করলে জার্মানির শীর্ষ লিগটিতে প্রথম খেলোয়াড় হিসেবে অভিষেক মৌসুমে ম্যাচপ্রতি অন্তত দুটি করে গোল করেছেন। এছাড়া অভিষিক্ত খেলোয়াড় হিসেবেও গড়লেন সর্বোচ্চ গোলের যৌথ রেকর্ড। যা ছাড়িয়ে যেতে বেশি অপেক্ষা না–ও করতে হতে পারে কেইনকে। চলতি মৌসুমে তার গোল ২৫ ম্যাচে ৩০টি, সমান গোল নিয়ে এতদিন অভিষেক মৌসুমে সর্বোচ্চ গোলের মালিক ছিলেন জার্মান গ্রেট উয়ি সিলার।

🔴🏴󠁧󠁢󠁥󠁮󠁧󠁿 Harry Kane has now scored 36 goals in 34 games in all competitions after today’s hat-trick.

…and also 🔟 assists for the English striker.

Kane also becomes first player ever to score 4️⃣ hat-tricks and +2 goals in 8 different games in his debut season in Bundesliga. pic.twitter.com/AHB7ihk1eC

— Fabrizio Romano (@FabrizioRomano) March 9, 2024

এদিন বাভারিয়ানদের লিড এনে দেয়া গোল দিয়ে শুরু করেন কেইন। ম্যাচের মাত্র ত্রয়োদশ মিনিটে কাছ থেকে বল জালে প্রথমবার নাম তোলেন স্কোরবোর্ডে। বিরতির আগে নিজের জোড়া গোলও নিশ্চিত করেন এই তারকা ফরোয়ার্ড। ততক্ষণে ৩-১ গোলে এগিয়ে বায়ার্ন। বায়ার্নের হয়ে আরেকটি গোল করেন লিওন গোরেৎজকা। ৩১তম মিনিটে এক গোল শোধ করে ব্যবধান কমান মাইনৎসের নাদিয়েম আমিরি।

বিরতির পর বায়ার্নের ব্যবধান আরও বাড়ান টমাস মুলার। এরপর একে একে স্কোরবোর্ডে নাম তুলেন জামাল মুসিয়ালা ও সার্জি গ্যানাব্রি। কেইন নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন ৭০তম মিনিটে। এ নিয়ে বায়ার্নের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচে কেইনের গোল হলো ৩৬টি। ম্যাচের যোগ করা সময়ে আরেকটি গোল করে বায়ার্নের হয়ে দুই হালি পূর্ণ করেন গোরেৎজকা।

এই জয়ে শীর্ষে থাকা বায়ার লেভারকুসেনের সঙ্গে ব্যবধান কমিয়েছে বায়ার্ন। সর্বশেষ ১১ বারের লিগ চ্যাম্পিয়নরা ২৫ ম্যাচে পয়েন্ট পেল ৫৭। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ৬৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লেভারকুসেন, যা বুন্দেস লিগার প্রথম শিরোপা জয়ের স্বপ্ন দেখছে।

এ সম্পর্কিত আরও পড়ুন