ইউরোপ

ইউক্রেনে ভ্যাকুয়াম বোম হামলা, ৩ শতাধিক সেনা হত্যার দাবি রাশিয়ার

ভ্যাকুয়াম বোমা হামলা চালিয়ে ইউক্রেনের তিন শতাধিক সেনাকে হত্যার দাবি করেছে রাশিয়া। শনিবার (১৬ মার্চ) রাশিয়ার সশস্ত্র বাহিনীর উপপ্রধান কর্নেল জেনারেল অ্যালেক্সি কিম প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুর সঙ্গে বৈঠকে এ দাবি করে বলেন,  ‘বায়বীয় অস্ত্রের নির্ভুল হামলায় তিনশরও বেশি সেনা নিহত হয়েছেন।’

মার্কিন গণমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, আশপাশে থাকা অক্সিজেন শুষে নিয়ে প্রাণঘাতী ভ্যাকুয়াম বোমা বিস্ফোরিত হয়ে থাকে। রুশ সেনাবাহিনী এমন দাবি করলেও সিএনএন এর সত্যতা নিশ্চিত করতে পারেনি।

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়,  ঠিক কোথায় হামলাটি হয়েছে তার ব্যাপারে কোনো স্পষ্ট তথ্য না জানিয়ে  জেনারেল অ্যালেক্সি কিম বলেছেন, ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একটি ডেপলয়মেন্ট পয়েন্ট লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

রুশ বার্তাসংস্থা আরআইএ  নভোস্তি স্থানীয় সময় শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, জেনারেল কিম হামলায় ‘ভোলোমেট্রিক ডেটোনেশন বোমা’ ব্যবহার করার কথা জানিয়েছেন । এটি ‘ভ্যাকুয়াম বোমা’ নামে পরিচিত।

এই বোমাটি এতটাই শক্তিশালী যে এটির আঘাতে ভবন ধসে পড়ে ও মানুষের অঙ্গপ্রতঙ্গ উড়ে যায়। দেওয়াল বা সুড়ঙ্গও এই বোমা থেকে মানুষকে রক্ষা করতে পারে না।

জেনারেল কিম আরও জানান,  শুধুমাত্র গত সপ্তাহে কার্যকর নজরদারি কার্যক্রম এবং হামলা ব্যবস্থার মাধ্যমে ইউক্রেনের সেনাদের ব্যবহৃত তিনটি আমেরিকান পেট্রিয়ট কমপ্লেক্সেস, একটি ভ্যাম্পায়ার মাল্টিপল রকেট লঞ্চার, দশটিরও বেশি বিদেশি কামান এবং অস্ত্রভাণ্ডার এবং জ্বালানি ডিপো ধ্বংস করা হয়েছে।

রাশিয়ার উচ্চক্ষমতাসম্পন্ন অস্ত্রের কারণে ইউক্রেন এখন মানবশক্তি এবং যুদ্ধাস্ত্রের দিক দিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে বলে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুকে জানান রাশিয়ার সশস্ত্র বাহিনীর উপপ্রধান কর্নেল।

এ সম্পর্কিত আরও পড়ুন