অর্থনীতি

‘উৎপাদক থেকে খুচরা পর্যায় পর্যন্ত বাজার মনিটরিং করা হবে’

কৃষি বিপণন অধিদপ্তর পণ্যের একটা দাম নির্ধারণ করে দিয়েছে। এ অধিদপ্তরের নিজস্ব জেলা, উপজেলা এবং কেন্দ্রীয় পর্যায়ে কমিটি আছে। আমরা যেহেতু বাজার মনিটরিং করি আমরা সমন্বয় করে মনিটরিং শুরু করব। প্রাইস ডিসকভারিটা হুট করে হয় না। আমাদের দায়িত্ব হবে উৎপাদকপর্যায়ে থেকে পাইকারি এবং পরে খুচরাপর্যায় পর্যন্ত বাজার মনিটরিং করা। বললেন, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

রোববার (১৭ মার্চ) দুপুরে রাজধানীর টিসিবি ভবনে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত আলোচনা অনুষ্ঠান শেষে  তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন,পণ্যের দাম নিয়ন্ত্রণে সমন্বয়হীনতার কোনো অভাব নেই। একটা জিনিস যখন যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করা হয়,তখন সঙ্গে সঙ্গে এটি বাস্তবায়ন করা সম্ভব হয় না । আগে দাম নির্ধারণ করা জরুরি ছিল। অনেকদিন ধরে আইনটা ছিল কিন্তু করা হয়নি।  এখন সমন্বিতভাবে কৃষি বিপণন অধিদপ্তর, ভোক্তা অধিদপ্তর , ইউএনও, ডিসি সবাই মিলে সমন্বয় করে কাজ করবে। তিনি আশা করেন দাম একটা যৌক্তিক পর্যায়ে চলে আসবে।

আহসানুল ইসলাম টিটু বলেন,তাঁরা যেখানে যাচ্ছেন বাজার কমিটিকে নিয়ে বসছেন, ব্যবসায়ীদের সঙ্গে বসছেন। তাদের সমস্যার সমাধান করে এটা (সঠিক দামে পণ্য বিক্রি)  বাস্তবায়ন করা হচ্ছে। তাঁরা কোনো জায়গায় কোনো দোকান বন্ধ করে দিচ্ছি না বা তালাবদ্ধ করে দিচ্ছেন  না।

তিনি আরও বলেন, যারা একেবারেই আইন মানছেন না। যেমন, পাইকারি থেকে খুচরাপর্যায়ে যখন বিক্রি করতে হবে তখন  রিসিটটা রাখতে হবে।  যখন পাইকারি চালান করবেন তখন  রিসিট দিতে হবে। এই জিনিসগুলোকে বলে একেবারে মিনিমাম কমপ্লায়েন্স। এই জিনিসগুলো না করলে সরকার তাদের শাস্তির আওতায় আনছেন।

উল্লেখ্য, এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ মন্ত্রণালয় এবং এর অধীন বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন