দুর্ঘটনা

সাত ঘন্টা ধরে জ্বলছে মুন্সিগঞ্জের আগুন

সাত ঘন্টা ধরে জ্বলছে মুন্সিগঞ্জের টিকে গ্রুপের মালিকানাধীন সুপার বোর্ড কারখানায় লাগা আগুন। আগুন লাগার  প্রায় ৫ ঘণ্টা পর বৃষ্টি নামলে আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের ১২ ইউনিট এবং আরও দুটি জাহাজ আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

রোববার (২৪ মার্চ) সন্ধ্যায় ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক মোঃ ছালেহ উদ্দিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

কারখানা কতৃপক্ষ জানায়,  ২০১৩ সালে এই কারখানায় লাগা আগুন পুরোপুরি নেভাতে সময় লেগেছিলো ৫ দিন। কাঠের গুঁড়া ও পাটের খড়ি দিয়ে তৈরি সুপার বোর্ডের বড় বড় স্তূপ থাকায় এবারের আগুনও দীর্ঘস্থায়ী হবে বলে ধারণা করছে তাঁরা।

টিকে গ্রুপের পরিচালক মো. সাইফুল আতাহার তাসলিম জানান, বৃষ্টিতে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। তবে এখনও থেমে থেমে আগুন জ্বলছে। কাঠের গুঁড়া ও পাটের খড়ির আগুন হওয়ায় পুরোপুরি নিভতে সময় লাগতে পারে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফ্যাক্টরির মাঝামাঝি স্থানে দুপুর ১টার দিকে আগুন লাগে। এরপরই কর্মীরা ছুটাছুটি শুরু করে। আগুন নেভানোর নিজস্ব চেষ্টা ব্যর্থ হলে ব্যাপকভাবে আগুন ছড়িয়ে পড়ে। ওই অবস্থাতেই পানি ছিটিয়ে ছোট ছোট ক্রেনযুক্ত গাড়িতে করে কিছু মালামাল সরানোর চেষ্টা করা হয়।

গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে তাঁরা ঘটনাস্থলে ছুটে যান। প্রথমে গজারিয়া ফায়ার সার্ভিস স্টেশনের দুটি ইউনিট অগ্নি নির্বাপনে কাজ শুরু করে। পরে নারায়ণগঞ্জ ও ঢাকা থেকে আরও আটটি ইউনিট অগ্নিনির্বাপণে যোগ দেয়। ভেতরে দাহ্য পদার্থ থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়তে পারে।

তিনি আরও বলেন, অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

উল্লেখ্য, বিদেশে রপ্তানিসহ দেশব্যাপী ব্যাপক চাহিদার এই সুপার বোর্ড কারখানাটিতে কয়েক কোটি টাকা ক্ষতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এ সম্পর্কিত আরও পড়ুন