বাংলাদেশ

যেকারণে যুক্তরাষ্ট্র সফর বাতিল করলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী

মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য ইসরায়েলি প্রতিনিধি দলের  নির্ধারিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার (২৫ মার্চ) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী  এ সিদ্ধান্ত নেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাসের পর বেনিয়ামিন নেতানিয়াহু এই সিদ্ধান্ত নিয়েছেন। প্রস্তাবে ভেটো না দিয়ে ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র।

 ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধবিরতির প্রস্তাবে ওয়াশিংটনের ভেটো না দেওয়ার ব্যর্থতা যুক্তরাষ্ট্রের পূর্বের অবস্থান থেকে স্পষ্টভাবে সরে আসা। যা গাজায়  হামাসের বিরুদ্ধে যুদ্ধের উদ্যোগ ও ১৩০ জিম্মির মুক্তিকে বাধাগ্রস্ত করবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মার্কিন অবস্থান পরিবর্তনের কারণে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সিদ্ধান্ত নিয়েছেন ইসরায়েলি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্র সফর করবে না।

গাজার রাফা শহরে ইসরায়েলের সামরিক অভিযানের পরিকল্পনা নিয়ে ওয়াশিংটনে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার কথা ছিল ইসরায়েলের প্রতিনিধিদলের।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪টি রাষ্ট্র গাজায়  অবিলম্বে যুদ্ধবিরতি ও শর্তহীনভাবে সব জিম্মির মুক্তির আহ্বান জানানো প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র। ফলে প্রস্তাবটি পাস হয়।

এদিকে, ভোটাভুটির পর জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড যুদ্ধবিরতির প্রস্তাব পাসে বিলম্বের জন্য হামাসকে দায়ী করেছেন। তিনি বলেছেন, প্রস্তাবের সবকিছুর সঙ্গে যুক্তরাষ্ট্র একমত নয়। তাই আমরা ভোটদানে বিরত ছিলাম।

এ সম্পর্কিত আরও পড়ুন