জাতীয়

বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা বিদেশি গণমাধ্যমগুলোতে ঝড় তোলে

আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এ্দিনে স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য স্বাধীনতা অন্দোলনের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর ডাকে সাড়া দিয়ে দীর্ঘ ৯ মাসের যুদ্ধ, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশ বিশ্বের মানচিত্রে স্বাধীন দেশ হিসেবে স্থান পায়।

ভারত বিভক্তির পর পূর্বপাকিস্তান সরকারের অত্যাচার ও নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল বাঙালিরা।তাদের মনে ধীরে ধীরে দানা বাঁধতে থাকে স্বাধীনতার স্বপ্ন।ভাষা আন্দোলনেই তার বীজ নিহিত ছিল।পরবর্তীতে চুয়ান্নর যুক্তফ্রন্ট নির্বাচন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ৬দফা ঘোষণা, উনসত্তরের গণ-অভ্যুত্থান,  সত্তরের নির্বাচনের পর আওয়ামীলীগকে ক্ষমতায় যেতে না দেয়াসহ নানা কারণে বাঙালিরা ফুঁসে ওঠে।বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭মার্চ ভাষণের পর বাঙালি প্রস্তুত হয় স্বাধীনতার জন্য।

পরবর্তীতে ২৫মার্চ পাকিস্তান সেনাবাহিনী অপারেশনসার্চলাইটের নামে গণহত্যা শুরু করলে ২৬মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। চূড়ান্ত ঘোষণা বার্তা লিখে যান- ‘ইহাই হয়তো আমার শেষ বার্তা, আজ হইতে বাংলাদেশ স্বাধীন। ....চূড়ান্ত বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাও।’

১৯৭১ সালের ২৫ মার্চ রাতের ঢাকার পরিস্থিতি ও বঙ্গবন্ধুকে গ্রেফতারের ঘটনা ২৭মার্চেই বিশ্বের অন্তত ২৫টি দেশের পত্রিকা ও সংবাদ সংস্থার খবরে প্রকাশ হয়।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়, ‘ঢাকায় পাকিস্তান বাহিনী আক্রমণ শুরু করেছে।শেখ মুজিবুররহমান একটি বার্তা পাঠিয়েছেন। সারাবিশ্বের কাছে সহযোগিতার আবেদন জানিয়েছেন তিনি।’

নিউইয়র্ক টাইমস-এও শেখ মুজিবুর রহমান ও ইয়াহিয়ার ছবি ছাপানো হয়।পাশেই লেখা হয়‘স্বাধীনতা ঘোষণার পরই শেখ মুজিব আটক।’

দ্য ডেইলি টেলিগ্রাফ, লন্ডন ২৭মার্চের পত্রিকায়‘ সিভিল ওয়ার ফ্লেয়ারস ইন ইস্ট পাকিস্তান: শেখ এ ট্রেইটর, সেইস প্রেসিডেন্ট' শিরোনামে প্রকাশিত সংবাদে শেখ মুজিবুর রহমান কর্তৃক পূর্বপাকিস্তানের স্বাধীনতা ঘোষণা ও ইয়াহিয়া খানের ভাষণে শেখ মুজিবকে ‘বিশ্বাসঘাতক ’বলার কথা উল্লেখ করা হয়।

ব্রিটেনের বহুল প্রচারিত এভিনিং টাইমসের শিরোনাম ছিলো-শেখ মুজিবুর রহমানের গ্রেফতার নিয়ে ধোয়াশা সৃস্টি।এতে বলা হয়, গতকাল রাতে পূর্ব পাকিস্তানে ট্যাংক ও আর্টিলারি বাহিনীর হামলায় শেখ মুজিবুর রহমানের অন্তত ১০হাজার সমর্থক নিহত হয়েছেন।শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের স্বাধীনতা ঘোষণা করেছেন।

পাকিস্তানের বহুল প্রচারিত ডন পত্রিকার প্রথম পাতার প্রধান শিরোনাম ছিলো-পূর্ব পাকিস্তান পুরোপুরি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে, শেখ মুজিবুরকে বাসা থেকে গ্রেফতার করা হয়েছে। একই পাতায় সিঙ্গেল কলামে আরেকটি সংবাদের শিরোনাম ছিলো-মুজিব ঠিক ৬৬সাল থেকেই বিচ্ছিন্ন হতে চেয়েছিলো।

পাকিস্তানের সাথে সম্পর্ক ছিন্ন করলো ঢাকা-শিরোনামে সংবাদ প্রকাশ করে অস্ট্রেলিয়ান অ্যাসোসিয়েটেড প্রেস। এতে বলা হয়, গতরাতে পূর্বপাস্তিান স্বাধীনতা ঘোষণা করেছে এবং পশ্চিম পাকিস্তানি সেনাদের সঙ্গে পূর্বপাকিস্তানে ভয়াবহ লড়াই চলছে।

দ্য ব্যাংকক পোষ্ট প্রথম পাতায় বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা প্রধান শিরোনাম করে। শিরোনাম ছিলো-গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে পাকিস্তান।পূর্বপাকিস্তান স্বাধীনতা ঘোষণা করেছে।এতে বলা হয়, ‘শেখ মুজিবুর রহমান বাংলাদেশ নাম দিয়ে পূর্ব পাকিস্তানের স্বাধীনতা ঘোষণার পর পাকিস্তানে গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে।’

বঙ্গবন্ধুর ছবি দিয়ে ভারতের অমৃতবাজার পত্রিকার প্রথমপাতার ৮কলাম জুড়ে ই্প্রধান শিরোনাম ছিলো—মুজিব স্বাধীনতা ঘোষণা করেছে।সেনাবাহিনীর হামলায় ব্যাপক হতাহত।

আয়ারল্যান্ডের দ্য আইরিশ টাইমস-এর শিরোনামেও ছিল পূর্বপাকিস্তানের স্বাধীনতা ঘোষণা, আর সঙ্গে ছাপানো হয় বঙ্গবন্ধুর ছবি।

এর বাইরে আর্জেন্টিনা, ব্রাজিল, ক্যানাডা, দক্ষিণ আফ্রিকা, জাপান, হংকং, নরওয়ে, তুরস্ক, সিঙ্গাপুরসহ অনেক দেশের খবরে স্থান পায় বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার খবর।

স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা এবং ঢাকা শহরে সহজে দৃশ্যমান ভবনগুলোয় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। এ ছাড়া গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাগুলো আলোকসজ্জায় সজ্জিত করা হবে।

সারা দেশের স্মৃতিসৌধগুলোতে পুষ্পস্তবক অর্পণের পাশাপাশি জেলা-উপজেলা পর্যায়ে কুচকাওয়াজ, মুক্তিযোদ্ধা সংবর্ধনা, মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা, চলচ্চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন দল ও সংগঠন এসব কর্মসূচি পালন করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন