জাতীয়

স্বাধীনতা দিবসের সংবর্ধনায় বঙ্গভবনে ভুটানের রাজা

৫৪তম স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং তার স্ত্রী ড. রেবেকা সুলতানা আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সফররত ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এবং ভুটানের  রানী জেটসুন পেমা।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকেল ৫টার দিকে ভুটানের রাজা তার স্ত্রীকে নিয়ে বঙ্গভবনের লনে সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। এসময় রাষ্ট্রপতি ও তাঁর সহধর্মিনী ভুটানের রাজাকে ফুল দিয়ে স্বাগত জানান।

এরপরে সংবর্ধনা অনুষ্ঠানে ভুটানের রাজা বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে সঙ্গে নিয়ে স্বাধীনতা দিবসের কেক কাটেন।

এর আগে রাষ্ট্রপতির সঙ্গে এক বৈঠকে মিলিত হন ভুটানের রাজা।

ঢাকা-ভুটান যৌথভাবে কাজ করার তাগিদ রাষ্ট্রপতির

বৈঠকে রাষ্ট্রপতি বলেন, দুদেশ নিজ নিজ দেশের সম্ভাবনা ও অগ্রাধিকারকে কাজে লাগিয়ে আঞ্চলিক সহযোগিতা বাড়াতে পারে।

মো. সাহাবুদ্দিন বলেন, বাংলাদেশ ও ভুটানের দ্বিপাক্ষিক সম্পর্ক সময়ের সঙ্গে সঙ্গে ইতিবাচকভাবে বিকশিত হচ্ছে। বর্তমানে ব্যবসা-বাণিজ্য, বিদ্যুৎ, সংযোগ, কৃষি, শিক্ষা, সাংস্কৃতিক আদান-প্রদান, জনগণের মধ্যে যোগাযোগ এবং পর্যটন খাতেও দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র চমৎকারভাবে এগিয়ে যাচ্ছে।

রাষ্ট্রপ্রধান সার্ক, বিমসটেক, এসএসইসি এবং বিবিআইএন-এর মতো আঞ্চলিক প্ল্যাটফর্মের মাধ্যমে সহযোগিতার ক্ষেত্রে ভুটান ও বাংলাদেশের সম্ভাবনার কথাও তুলে ধরেন।

এ সময়ে ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্যারিশম্যাটিক নেতৃত্বে শিক্ষা, নারীর ক্ষমতায়ন ও সংস্কৃতিসহ সামাজিক বিভিন্ন খাতে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন। ভুটানে সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনের কথা উল্লেখ করেন এবং গণতন্ত্রের চর্চা ও বিকাশের বিভিন্ন দিক তুলে ধরেন।

ভুটানের রাজা বাংলাদেশ উৎপাদিত তৈরি পোশাক, সিরামিক ও ওষুধসহ বিভিন্ন পণ্যের গুণগতমানের প্রশংসা করেন এবং দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে ভুটানের পক্ষে আরও উপস্থিত ছিলেন, দেশটির শিল্প, বাণিজ্য ও কর্মসংস্থানমন্ত্রী নামগিয়াল দরজি,পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী ডিএন ধুংগেল এবং স্বাস্থ্যমন্ত্রী তান্ডিন ওয়াংচুক।

বাংলাদেশের পক্ষ ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এবং সংশ্লিষ্ট সচিববৃন্দ।

উল্লেখ্য, আমন্ত্রণ গ্রহণ করে ঐতিহাসিক মার্চ মাসে বাংলাদেশ সফরের জন্য রাষ্ট্রপতি ভুটানের রাজার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন