আন্তর্জাতিক

বাল্টিমোরে সেতু ধস: ডুবে যাওয়া ট্রাক থেকে দুই মরদেহ উদ্ধার

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে জাহাজের ধাক্কায় সেতু ভেঙে পড়ার ঘটনায় ডুবে যাওয়া একটি পিকআপ ট্রাক থেকে দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বুধবার (২৭ মার্চ) তাদের মৃতদেহ উদ্ধার করেন উদ্ধারকর্মীরা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, পণ্যবাহী জাহাজের ধাক্কায় সেতু ভেঙে পড়ার ঘটনায় নিখোঁজ থাকা ছয়জনের মধ্যে দু'জনের মরদেহ উদ্ধার করা হলো। আর নিখোঁজ অন্য চারজনের সন্ধানে উদ্ধার অভিযান অব্যাহত আছে। তবে তাদের বেঁচে থাকার আশা ছেড়ে দেয়া হয়েছে।

দুর্ঘটনায় নিখোঁজ চারজন ও মৃত দুজনের মধ্যে এখন পর্যন্ত চারজনের নাম–পরিচয় জানা গেছে। স্থানীয় সময় বুধবার (২৭ মার্চ) এক সংবাদ সম্মেলনে মেরিল্যান্ড অঙ্গরাজ্য পুলিশ জানিয়েছে, ডুবে যাওয়া ট্রাকটির ভেতর থেকে ডুবুরিরা যে দুজনকে মৃত অবস্থায় উদ্ধার করেছেন তারা হলেন, আলোজান্দ্রো হার্নান্দেজ ফুয়েন্টেস (৩৫) ও ডরলিয়ান রনিয়াল ক্যাস্টিলো ক্যাবরেরা (২৬)। তারা ফুয়েন্টেস মেক্সিকো ও ক্যাবরেরা গুয়াতেমালার বাসিন্দা ছিলেন।

পুলিশের এক কর্মকর্তা বলেন, ডুবুরিরা নিরাপদে কাজ করতে পারছেন না। কেননা ঘটনাস্থলে সেতুর ধসে পড়া কনক্রিটের কাঠামো ও অন্যান্য ধ্বংসাবশেষ রয়েছে। নদীতে ডুবে থাকা গাড়িতে নিখোঁজ অন্যদের মরদেহ থাকতে পারে। তবে গাড়িগুলো কনক্রিটের কাঠামোতে আটকে আছে।

এদিকে নিখোঁজ চারজনের মধ্যে যে দুজনের নাম গেছে, তারা হলেন এল সালভেদরের মিগুয়েল লুনা ও হন্ডুরাসের মেনর সুয়েজো স্যানডোভাল। এর আগে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, দুর্ঘটনায় তাদের দু'জন নাগরিক মারা গিয়ে থাকতে পারেন। পরে তাদের একজনকে জীবিত উদ্ধার করা হয়। আর অপরজন আলোজান্দ্রো হার্নান্দেজ ফুয়েন্টেস।

এদিকে দুর্ঘটনার পর পণ্যবাহী জাহাজটি এখন পর্যন্ত নিরাপদ অবস্থায় আছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে এটিতে ১৫ লাখ গ্যালনের বেশি জ্বালানি তেল ও লুব অয়েল রয়েছে। এ ছাড়া পণ্যবোঝাই প্রায় ৪ হাজার ৭০০ কনটেইনার রয়েছে এটিতে। এসব কনটেইনারের ৫৬টিতে রয়েছে বিপজ্জনক উপকরণ।

এ সম্পর্কিত আরও পড়ুন