ক্রিকেট

আবারও অধিনায়কত্ব পাচ্ছেন বাবর

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সিদ্ধান্ত নিয়েছে, তারা বাবর আজমকে আবারও টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব দিচ্ছেন। পাকিস্তানি গণমাধ্যম জিইও নিউজের সূত্রমতে, পাকিস্তানের নতুন নির্বাচক প্যানেল বাবরকে অধিনায়ক হিসেবে দেখতে আগ্রহী। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে পিসিবি তাই এমন সিদ্ধান্তের দিকে যাবে বলে নিশ্চয়তা পাওয়া যায়।

ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। আগামী মে মাসের ১০ তারিখ থেজে সিরিজটি শুরু হচ্ছে। সূত্রমতে জানা যায়, সেই সিরিজে পাকিস্তানের অধিনায়কের দায়িত্ব থাকবে বাবরের কাঁধে।

সর্বশেষ ওডিআই বিশ্বকাপের পর বাবরকে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। পিসিবি সভাপতি জাকা আশরাফ তখন এই সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রেখেছিলেন। সেসময় সাদা বলের দায়িত্ব দেওয়া হয় শাহীন শাহ আফ্রিদিকে। অন্যদিকে লাল বলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন শান মাসুদ।

পাকিস্তানের নির্বাচক প্যানেল বাবরের পক্ষে সিদ্ধান্ত নিয়েছে। তারা নতুন পিসিবি সভাপতিকে জানায়, বাবরের কাছে টি-টোয়েন্টি ক্রিকেটের দায়িত্ব দেওয়া উচিত। এদিকে শাহীন শাহ চিন্তা করছেন, টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব থেকে তিনি সরে দাঁড়াবেন। পুরো অবস্থা তাই বাবরের পক্ষেই কথা বলছে।

গত বছর নভেম্বরে সব সংস্করণের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বাবর। গত বছর এশিয়া কাপ ও বিশ্বকাপের বাজে পারফরম্যান্সের এখানে ভূমিকা ছিল। ভক্ত, সমর্থক, গণমাধ্যম- প্রতিটি স্তর থেকে সমালোচনার তীর ছুটে আসে বাবরের দিকে। ফলে এই পাকিস্তানি ব্যাটারের সামনে আর কোনো ভাবনা খোলা ছিল না।

সাদা বলের অধিনায়ক হিসেবে ২০১৯ সালে এবং লাল বলে ২০২০ সালে অধিনায়কের দায়িত্ব গ্রহণ করেন বাবর। দায়িত্ব নেওয়ার পর থেকে আইসিসি স্বীকৃত কোনো ট্রফি, এশিয়া কাপ- কিছুই জেতা হয়নি বাবরের।

এ সম্পর্কিত আরও পড়ুন