ক্রিকেট

বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে নেদারল্যান্ডস

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নেদারল্যান্ডস আয়োজন করতে যাচ্ছে ত্রিদেশীয় সিরিজ।  যেখানে আয়োজক নেদারল্যান্ডস বাদে বাকি দুই দল আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।  এই ৩ দলের প্রস্তুতির জন্যই মূলত এই সিরিজ।  আগামী ১৮ মে থেকে উক্ত সিরিজটি অনুষ্ঠিত হবে।  শেষ হবে ২৪ তারিখ।  তিন দলের জন্যই এই সিরিজের গুরুত্ব রয়েছে।

সিরিজের প্রতিটি ম্যাচ দিনের বেলায় অনুষ্ঠিত হবে।  শুধুমাত্র মে মাসের ২১ তারিখের ম্যাচটি বাদে।  সিরিজটি রাউন্ড-রবিন ফরম্যাটে হবে।  যেখানে প্রতিটি দল নিজেদের সাথে ২ টি করে ম্যাচ খেলবে।  অস্ট্রেলিয়াতে ২০২২ সালের বিশ্বকাপে উক্ত ৩ দল অংশ নেয়।  সুপার-টুয়েলভে খেলেছেন নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড।  তবে স্কটল্যান্ড কোয়ালিফাই করতে ব্যর্থ হয়।

সেই বিশ্বকাপে ইংল্যান্ডকে ডিএলস মেথডে ৫ রানে হারিয়ে দেয় আয়ারল্যান্ড।  অন্যদিকে নেদারল্যান্ডসের বিশেষ জয় স্মরণীয় হয়ে আছে।  যেখানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেয়েছিল দলটি।  টুর্নামেন্টে তাদের মোট ২ টি জয় ছিল।

খুব সম্প্রতি আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।  যেখানে টেস্ট বাদে সাদা বলের ক্রিকেটে আয়ারল্যান্ড সিরিজ হেরেছে।  ত্রিদেশীয় সিরিজের আগে উড়াল দেওয়ার আগে মে মাসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে আয়ারল্যান্ড।  স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস দল দুটির সাম্প্রতিক ম্যাচ হয়েছে ৫০ ওভারে।  যেখানে বিশ্বকাপ লিগ-২ খেলেছে তারা।  ত্রিদেশীয় সিরিজটি হবে আসন্ন বিশ্বকাপের আগে তাদের শেষ আয়োজন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপে আয়ারল্যান্ড গ্রুপ-এ তে রয়েছে।  যেখানে বাকি দলগুলো হচ্ছে; কানাডা, ভারত, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র।  স্কটল্যান্ড আছে গ্রুপ-বি তে।  যেখানে বাকি দলগুলো হচ্ছে; অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নামিবিয়া, ওমান।  নেদারল্যান্ডস আছে গ্রুপ-ডি তে।  এই গ্রুপে বাকি দলগুলো হচ্ছে; বাংলাদেশ, নেপাল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা।

এ সম্পর্কিত আরও পড়ুন