ক্রিকেট

ছক্কায় কোহলির ঝুলিতে একাধিক রেকর্ড 

কোলকাতার বিপক্ষে ম্যাচ শেষে বেশ কিছু রেকর্ড নিজের করে নিয়েছেন ভিরাট কোহলি।  নিজেদের মাঠে জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কিন্তু কোহলির অপরাজিত ৫৯ বলে ৮৩ রানের ইনিংস নিয়ে আলোচনা চলছে। কোলকাতার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে বেঙ্গালুরু ১৮৩ রান সংগ্রহ করে। জবাবে কোলকাতা বেশ সহজেই ম্যাচটি জিতে নেয়।  কোহলির ঝুলিতে জমেছে বেঙ্গালুরুর পক্ষে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড। এছাড়াও আইপিএল ইতিহাসে সর্বোচ্চ ছয়ের রেকর্ডে মহেন্দ্র সিং ধোনিকে ছাড়িয়ে গেছেন এই ভারতীয় ব্যাটার।

ঘরের মাটিতে কোলকাতার বিপক্ষে সুবিধা করতে পারেনি বেঙ্গালুরু।  যদিও ভালো ব্যাটিংয়ে লড়াই করার মতো সংগ্রহ তুলেছিল তারা। কিন্তু কোলকাতা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই বেঙ্গালুরুকে পিছিয়ে দেয়।  কোলকাতা জয় পেয়েছে কিন্তু কোহলি নিজের দিকে আলো ঘুরিয়ে নিয়েছেন ঠিকই। তার ৮৩ রানের ইনিংসে ছিল ৪ টি ছক্কা ও ৪ টি চারের মার।  উড়িয়ে মারা তার চার ছক্কায় রেকর্ডের পাতা ভারি হয়েছে।

চেন্নাইয়ের ধোনিকে ছাড়িয়ে গেছেন কোহলি। আইপিএল ইতিহাসে ধোনির ছক্কার সংখ্যা ২৩৯ টি। কোহলি তাকে ছাড়িয়ে গেছেন। এই ডান-হাতি ব্যাটারের বর্তমান ছয়ের সংখ্যা ২৪১ টি। আইপিএলে ছক্কার দিক থেকে কোহলি এখন চতুর্থ স্থানে। ধোনি সরে গেছেন পঞ্চমে। এখন পর্যন্ত এই টুর্নামেন্টে সর্বোচ্চ ছয়ের সংখ্যা ক্রিস গেইলের, সংখ্যায় যা ৩৫৭ টি। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে রোহিত শর্মা ও এবি ডি ভিলিয়ার্স। ছয়ের সংখ্যায় যথাক্রমে ২৬১ ও ২৫১ টি।

শুধু ছয়ের সংখ্যায় আইপিএল ইতিহাসে কোহলির অবস্থান তো চতুর্থ। তবে বেঙ্গালুরুর হয়ে সবচেয়ে বেশি ছক্কার মালিক এখন কোহলি। কোলকাতার বিপক্ষে ম্যাচ শেষে এই রেকর্ডও নিজের করে নিয়েছেন তিনি। এখানে ছাড়িয়ে গেছেন বেঙ্গালুরুর হয়ে ২৩৯ টি ছক্কা হাঁকানো গেইলকে। বেঙ্গালুরুর হয়ে ছক্কার দিক থেকে পরের অবস্থানগুলো নিশ্চিত হয়ে আছে; ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল ও ফ্যাফ ডি প্লেসি’র নামে।

এছাড়াও চলতি আসরের কমলা রঙের ক্যাপ এখন কোহলির মাথায়। তিনি ৩ ইনিংস খেলে ১৮১ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে অবস্থান করছেন।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন