বাংলাদেশ

বৈধ হলো গাঁজার চাষ, বাড়িতে যাবে রাখা, সেবনেও নেই বাধা

এবার ইউরোপের আরেক দেশ জার্মানিতেও বৈধতা পেলো গাঁজার চাষ।  বাড়িতে রাখা যাবে গাঁজা, নিষেধাজ্ঞা নেই সেবনেও।  জার্মানির পালামেন্টে গাজা সেবন সংক্রান্ত বিল পাশ হওয়ার পরই  সোমবার(১ এপ্রিল) থেকে ওই আইন কার্যকর হয়।  মাল্টা, লুক্সেমবার্গের পর ইউরোপের তৃতীয় দেশ হিসেবে জার্মানি  গাঁজা চাষের আইনি সম্মতি দিল।

ইউরোপের দেশগুলির মধ্যে জার্মানি অত্যন্ত উন্নয়নশীল দেশ।  গত কয়েক বছরে দেশটিতে হু হু করে বেড়েছে গাঁজা সেবনের প্রবণতা।  কিশোর-কিশোরিরা পর্যন্ত গাঁজার নেশায় বুঁদ হয়ে থাকে।  তাই আইন করে বেআইনিভাবে গাঁজার রমরমা ব্যবসা রুখতে চায় দেশটির সরকার। এরই ধারাবাহিকতায় সরকার গাঁজার চাষ বৈধ করার সিদ্ধান্ত নেয়। পার্লামেন্টে পাশ হয় বিল। তবে বাড়িতে গাঁজা রাখার ক্ষেত্রে বেঁধে দেওয়া হয়েছে বয়সের সীমা। স্কুল, খেলার মাঠ থেকে ১০০ মিটারের মধ্যে গাঁজা সেবন চলবে না।  সকাল সাতটা থেকে রাত ৮টা অবধি পেডেস্ট্রিয়ান জ়োনে গাঁজা খাওয়া নিষিদ্ধ।  ১৮ বছরের নিচে কেউ গাঁজা খেলে তাও দণ্ডনীয় অপরাধ বলেই গণ্য হবে।

তবে ১৮ বছরের উপরে যাদের বয়স তারা ২৫ গ্রাম অবধি গাঁজা বহন করতে পারবেন।  বাড়িতে রাখতে পারবেন ৫০ গ্রাম পর্যন্ত গাঁজা। আর কেউ বাড়িতে গাঁজার চাষ করতে চাইলে মাত্র তিনটি মারিজুয়ানার চারা তিনি রাখতে পারবেন।

এদিকে, জার্মানিতে গাঁজা চাষ বৈধ হতেই সোমবার মধ্যরাতে উদযাপনে নেমে পড়েন কয়েক হাজার গাঁজাসেবনকারী। সেন্ট্রাল বার্লিনে দেড় হাজার মানুষ জমায়েত করেন মধ্যরাতে।  কারও কারও হাতে দেখা গেল জয়েন্টও।  সুখটান দিতে দিতেই রাতভর উদযাপনে মাতলেন গাঁজাপ্রেমীরা। তবে দেশের মেডিক্যাল অ্যাসোসিয়েশনগুলির একটা অংশ এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

প্রসঙ্গত, এর আগে ২০২১ সালে মাল্টায় ও ২০২৩ সালে লুক্সেমবার্গে গাঁজার চাষ বৈধ হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন