জাতীয়

‘স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া সেখানে শান্তি প্রতিষ্ঠা সম্ভব না’

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া সেখানে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব না। ইসরায়েলি হামলায় মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে। বললেন, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে  এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, ইসরায়েলের এই হামলা এই বর্বরতা, নৃশংসতা মানুষ হত্যার মহোৎসব থামছেই না।  মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে। যেটি কল্পনার বাহিরে।

ড. হাছান মাহমুদ বলেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের নিষেধাজ্ঞার পরেও তারা হামলা করেছে।  গতকালের ত্রাণ কর্মীদের ওপর হামলার ঘটনার পর পশ্চিমা বিশ্বের বোধোদয় হবে। পশ্চিমা বিশ্ব ইজরায়েলের বিরুদ্ধে অবস্থান নেবে। বাংলাদেশ ফিলিস্তিনের পক্ষে ছিলো, থাকবে।

তিনি বলেন, মন্ত্রী বলেন, যারা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করে তারা নিরীহ নারী ও শিশুদের হত্যার জন্য অস্ত্র সরাবার করছে। তাই তাদের বোধোদয় হওয়া উচিৎ।

প্রসঙ্গত, গাজার মধ্যাঞ্চলীয় দাইর আল বালাহ এলাকায় ইসরায়েলের বিমান হামলায় দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) এর সাত কর্মী নিহত হন। ওই কর্মীদের মধ্যে পোল্যান্ডের একজন,যুক্তরাজ্যর তিনজনসহ অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র-কানাডার এক দ্বৈত নাগরিক ছিলেন। বাকি একজন ফিলিস্তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন