আন্তর্জাতিক

৮৫টি দেশে ভারতীয় অস্ত্র বিক্রি, কারা কিনছে এসব?

২০২৩-২০২৪ অর্থ বছরে ভারত প্রায় ২১ হাজার কোটি রুপির অস্ত্র বিক্রি করেছে ভারত। এক সময় বিশ্বের উন্নত দেশগুলির অস্ত্রের জন্য মুখাপেক্ষী থাকা দেশটি বর্তমানে বিশ্বের ৮৫টি দেশকে অস্ত্র বিক্রি করছে।  আগামী ২০২৪-২০২৫ অর্থ বছরে ৩৫ হাজার কোটি রুপির অস্ত্র বিক্রির লক্ষ্যমাত্রা রয়েছে দেশটির।  মাত্র ১০ বছরের ব্যবধানে প্রথম ২১ হাজার কোটি রুপির অঙ্ক ছুঁয়েছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে।

ভারতীয়  প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম ফার্স্টপোস্ট ও আনন্দবাজারের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ভারতের আর পাঁচটা ক্ষেত্রের মতো প্রতিরক্ষা ক্ষেত্রেও ক্রমশ ‘আত্মনির্ভর’ হয়ে উঠছে ভারত।   ‘ফার্স্ট পোস্ট’-এর একটি অনুষ্ঠানে গিয়ে দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ জানিয়েছেন, বিভিন্ন দেশে প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির অঙ্ক এ বারেই প্রথম ২১ হাজার কোটি টাকার অঙ্ক ছুঁয়েছে।

মাত্র ১০ বছর আগেও অস্ত্র বিক্রির পরিমাণ এক হাজার কোটি রুপিও ছাড়ায়নি। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র বোলছে, ২০১৩-১৪ সালে অস্ত্র বিক্রির ক্ষেত্রে টাকার পরিমাণটা ছিল মাত্র ৬৮৬ কোটি রুপি। ২০২৩-২৪ সালে সেটাই পৌঁছল ২১ হাজার ৮৩ কোটি রুপিতে।

বেশ কয়েক বছর ধরে লাফিয়ে লাফিয়ে হচ্ছে ভারতীয় অস্ত্র রফতানি  ২০২২-২৩ অর্থবর্ষে ১৬ হাজার কোটি রুপির প্রতিরক্ষা সামগ্রী রফতানি করেছিল ভারত। ২০২৩-২৪ অর্থবর্ষে সেই অঙ্ক ৩২ দশমিক ৫ ভাগ বেড়ে গেছে।  এটাকে ‘আকর্ষণীয় উত্থান’ বলে অভিহিত করেছেন প্রতিরক্ষামন্ত্রী ও ক্ষমতাসীন দল বিজেপির সাবেক সভাপতি রাজনাথ সিং।

বিজেপির অন্যতম এই শীর্ষ নেতা বলেন,  ভারতের লক্ষ্য ২০২৪-২৫ অর্থবর্ষে এই অঙ্ক ৩৫ হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া। কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকারের নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় আসার পর প্রতিরক্ষা সামগ্রী বিক্রির উপরে ভারত বিশেষ নজর দিয়েছে বলেও তিনি দাবি করেন।

কারা কিনছে ভারতের অস্ত্র?

বিশ্বের  ৮৫টি দেশে প্রতিরক্ষা সামগ্রীর জোগান দিচ্ছে ভারত।  উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, সংযুক্ত আরব আমিরশাহি, ইজ়রায়েলও। এছাড়াও  মলদ্বীপ, শ্রীলঙ্কা, সৌদি আরব, ফিলিপাইনস, পোল্যান্ড, চিলির মতো দেশ ভারতের কাছ থেকে অস্ত্র কিনছে। তালিকায় আরও রয়েছে অস্ট্রেলিয়া, জাপান, ব্রাজ়িল, মিশর, ইন্দোনেশিয়া, তাইল্যান্ড, ভিয়েতনাম,ফিলিপাইনস, মিশর, আর্জেন্টিনা, ফিলিপাইনস, নাইজেরিয়া ও আর্মেনিয়া।  রয়েছে পশ্চিমা বিশ্বের একাধিক পরাশক্তিধর দেশের নাম।

যুদ্ধাস্ত্রের আন্তর্জাতিক বাজারে যেসব ভারতীয় অস্ত্র চায়

ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সবচেয়ে বেশি চাহিদা রয়েছে যুদ্ধাস্ত্রের আন্তর্জাতিক বাজারে।  তাছাড়া, ডর্নিয়ের-২২৮ যুদ্ধবিমান, রকেট লঞ্চার, অগ্নিনির্বাপণ যন্ত্র, রাতেও দেখা যায় এমন বাইনোকুলার, শত্রুর গতিবিধি লক্ষ করা যায় এমন র্যাডার-সহ একাধিক সামগ্রী বিভিন্ন দেশকে বিক্রি করে ভারত।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ি, অস্ট্রেলিয়া, জাপান, ব্রাজ়িল, মিশর, ইন্দোনেশিয়া, তাইল্যান্ডের মতো মোট ৩৪টি দেশকে বুলেট প্রতিরোধী জ্যাকেট সরবরাহ করে ভারত।  ভারতের থেকে বন্দুকের গুলি কেনে ১০টি দেশ।

আমেরিকা, ব্রিটেন, ফ্রান্সের মতো দেশ আবার ভারত থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে প্রয়োজনীয় বৈদ্যুতিন সামগ্রী কেনে। মরিশাস, মলদ্বীপ আবার দ্রুত গতির জলযান কেনে ভারতের কাছ থেকে। জলপথে শত্রুপক্ষকে ধাওয়া করে ধরার জন্য এই দ্রুত গতির জলযানগুলি কার্যকর।

ভারত এবং রাশিয়া যৌথ ভাবে তৈরি করেছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। সম্প্রতি ভিয়েতনাম এই ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। এই তালিকায় রয়েছে ইন্দোনেশিয়াও।

রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (হ্যাল) গত ডিসেম্বরে জানায়, তেজস যুদ্ধবিমান রফতানি করার বিষয়ে তারা আর্জেন্টিনা, ফিলিপাইনস, নাইজেরিয়া-সহ মোট ছ’টি দেশের সঙ্গে কথা বলছে। হ্যালের এক পদস্থ কর্তা জানিয়েছেন, তাঁদের লক্ষ্য আগামী কয়েক বছরের মধ্যে অস্ত্র রফতানির অঙ্ক ২৫০০ কোটি টাকায় নিয়ে যাওয়া।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ৬০০০ কোটির নতুন একটি প্রতিরক্ষা চুক্তি অনুযায়ী, আর্মেনিয়ার হাতে নিজেদের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্রযুক্তি তুলে দিতে সম্মত হয়েছে নয়াদিল্লি। এই প্রযুক্তির সাহায্য নিতে আগ্রহ দেখিয়েছে ভিয়েতনাম, ফিলিপাইনস, মিশরও।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন,  তাঁরা চান ২০২৮-২৯ অর্থবর্ষের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রের রফতানি বাণিজ্যকে ৩ লক্ষ কোটি টাকায় নিয়ে যেতে।

অস্ত্র কেনায় এখনও এক নম্বরে ভারত

এত কিছুর পরেও অস্ত্র বিক্রির নিরিখে বিশ্বের প্রথম পাঁচ দেশের তালিকায় এখনও ঢুকতে পারেনি ভারত। অস্ত্র বিক্রির নিরিখে এখনও প্রথম স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা গোটা বিশ্বে ৪২ শতাংশ অস্ত্রের জোগানদার। দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স(১১ শতাংশ)। আর ১১ শতাংশ ও ৫ দশমিক ৮ শতাংশ অস্ত্রের যোগান দিয়ে রাশিয়া ও চীন  রয়েছে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে।

অস্ত্র বিক্রির দিক দিয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হলেও কেনার দিক দিয়ে এখনও বিশ্বের এক নম্বর দেশ ভারত। ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারত গোটা বিশ্বের ৯.৮ শতাংশ অস্ত্র আমদানি করেছে।

তবে নরেন্দ্র মোদি সরকার অবশ্য এই পরনির্ভরতা ক্রমশ কমাতে চাইছে।  দেশীয় প্রযুক্তিতে বা অন্য দেশের সঙ্গে যৌথভাবে প্রতিরক্ষা সামগ্রী তৈরি করার জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থার পাশাপাশি বেসরকারি সংস্থাকেও উৎসাহিত করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন