আর্কাইভ থেকে অপরাধ

সিলেট বিভাগে গত বছরে ২৭২ জন নারী ধর্ষণের শিকার

গত বছরের ২৫ সেপ্টেম্বর স্বামীকে নিয়ে বাড়ি ফেরার সময় সিলেটের টিলাগড়ে এমসি কলেজ হোস্টেলে ছাত্রলীগ কর্মীদের হাতে দলবদ্ধ ধর্ষনের  শিকার হন এক তরুণী। এছাড়া মৌলভী বাজারে বন্ধুদের আড্ডায় মাদক সেবন করিয়ে এক ছাত্রনেতা তার বান্ধবীকে ধর্ষণ করেছিল, এ রকম ঘটনায় গেল বছর সংবাদ মাধ্যমে শিরোনামের শীর্ষে ছিলো সিলেট। এতে প্রকৃত অপরাধীদের বিচারের দাবিতে সারাদেশে মিছিল-মানববন্ধন পালিত হয়।

সিলেট বিভাগ (২০২০ সালে) মেট্রোপলিটন পুলিশ এলাকা : ২৭২ নারী (ধর্ষণ)। সিলেট মহানগর : ৪৭ টি মামলা (ধর্ষণ)। সিলেট রেঞ্জের থানাগুলো : ২২৫ টি  মামলা (ধর্ষণ)

পুলিশের দেয়া তথ্য মতে, সিলেট বিভাগের ৪ জেলা সুনামগঞ্জ,হবিগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট মেট্রোপলিটন পুলিশ এলাকায় গত বছরে ২৭২ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে সিলেট মহানগরে ৪৭ ও সিলেট রেঞ্জের সকল থানা মিলে ২২৫টি ধর্ষণ মামলা রেকর্ড করে পুলিশ।

পুলিশ বলছে মানুষের মধ্য দিন দিন সামাজিক অবক্ষয় আর অপসংস্কৃতি বাড়ার ফলে বাড়ছে এমন ভয়ঙ্কর অপরাধ।

তদন্তে দূর্নীতি আর রাজনৈতিক নেতাদের প্রভাব প্রতিপত্তির কারনে ধরা ছোয়ার বাইরে  থেকে যায় প্রকৃত অপরাধীরা। অন্যদিকে আদালত সংকটের ফলে সিলেটে ধর্ষণ মামলাসহ নারী নির্যাতন মামলা নিষ্পত্তিতে বিলম্ব হচ্ছে বলে জানান আইনজীবীরা।

বিশেষজ্ঞরা বলছেন, পুলিশের তদন্তে দুর্নীতি আর রাজনৈতিক প্রশ্রয়ের কারণে পার পেয়ে যায় প্রকৃত অপরাধীরা । তবে পুলিশ বলছে, মানুষের মধ্যে সামাজিক সচেতনতা না বাড়ায় বৃদ্ধি পাচ্ছে ধর্ষণ ও নির্যাতনের সংখ্যা।

এ সম্পর্কিত আরও পড়ুন